পূর্বজন্ম এবং পরোজন্ম সত্যিই কী আছে?

 





পৃথিবীর বুকে যতগুলি ধর্ম রয়েছেতাদের সকলেরই মধ্যে মৌলিক (Fundamental) বিষয়গুলির বৃহৎ পার্থক্য আছে আপাত দৃষ্টিতে প্রতিটি ধর্ম সৃষ্টিকর্তার অস্তিত্বে বিশ্বাস করলেওমানুষ কেন এই পৃথিবীতে জন্মেছেকেন তাকে সৃষ্টি করা হয়েছেমানুষের জীবনের মূল উদ্দেশ্য কিপাপ পুণ্য কিমানুষের মৃত্যুর পর তার আত্মার কি হয়স্বর্গ নরক কিএই সব বিষয় নিয়ে প্রতিটি ধর্মে ভিন্ন ভিন্ন ভাবে ব্যাখ্যা আছে আবার সেই সকল ব্যাখ্যা নিয়েও মানুষের মধ্যে তর্ক বিতর্কের অন্ত নেই ঐ কারণেই প্রতিটি ধর্মকে সমান বলে মনে করাটা এক প্রকারের মুর্খামি প্রতিটি ধর্ম যে সমান নয়তার যথাযথ কারণ উল্লেখ করে এর আগে একটি প্রবন্ধ লেখা হয়েছেসেটা পড়বার অনুরোধ করছি আসলেজাগতিক বিষয় মানুষের কাছে ইন্দ্রিয়গ্রাহ্য বলেতা সহজেই আমাদের মনের মধ্যে একটা স্পষ্ট ধারনা তৈরী করে দেয় কিন্তু আধ্যাত্মিক বিষয়গুলির ক্ষেত্রে তেমনটি হয় না দৃশ্যমান ইন্দ্রিয়গ্রাহ্য জগত যেমন আছেতেমনই আছে অদৃশ্য অতিন্দ্রিয় জগত এই জগতের নিয়মকানুন মানুষের যুক্তি তর্ক ও চেনা পরিচিত মাপকাঠির বাইরে তাই যারা স্বভাবে যুক্তিবাদীএবং যারা সমস্ত বিষয়কে বিজ্ঞানের আতশ কাঁচের নিচে ফেলে যাচাই করে সত্য মিথ্যা যাচাই করতে চেষ্টা করেতাদের কাছে অদৃশ্য ঐশ্বরিক জগতের সমস্ত রহস্যসমস্ত অজানা তথ্যঅজানাই থেকে যায় খ্রীষ্টধর্ম মানুষকে সেই সকল অজানা রহস্য ও তথ্য জানতে সাহায্য করে এবং সেই গভীর জ্ঞান লাভ করার উপায়ও বলে দেয় তাই পবিত্র বাইবেলে ঈশ্বর মানুষকে বলেছেন, “একবার ডাক আমায়সাড়া দেব আমিতোমাকে শোনাব মহান নিগূঢ় কত কথাযা তুমি জানই না” (জেরেমিয়া ৩৩:) আপনি হয়তো আমাকে প্রশ্ন করতে পারেন, “যুক্তিবাদী আর বিজ্ঞানমনস্ক হলে ক্ষতিটা কি?” আমার উত্তর, “কোনও ক্ষতি নেইতবে মানুষ তো যান্ত্রিক বস্তু নয়সে একটা চেতন প্রাণী যার মধ্যে রয়েছে আবেগঅনুভুতি আর চেতনা কম্পিউটার মানুষের চাইতে অনেক বেশি যুক্তিবাদী সে তথ্য বিশ্লেষণ করতে Boolean Algebra ব্যাবহার করে থাকে কিন্তু আবেগঅনুভূতি আর চেতনা কি হয়সেটা কম্পিউটারের জানা নেই এখন আপনি যদি সব ব্যাপারেই যুক্তিবাদী ও বিজ্ঞানমনস্ক ভাব দেখানতাহলে আপনি আর মানুষ ননএকটা জীবন্ত লাশএকটা জড়পদার্থভালোবাসাদয়া মায়াস্নেহ সম্মানবোধ আর চেতনাএই গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে আপনি আপনার যুক্তি আর বিজ্ঞান দিয়ে কি ভাবে ব্যাখ্যা করবেনএকজন সুস্থ স্বাভাবিক মানসিকতার মানুষ জানেকখন কোথায় যুক্তি ব্যাবহার করতে হয়আর কোথায় তা ব্যাবহার করতে নেই  

 

পূর্বজন্ম এবং পরোজন্ম ধারনা ও উৎপত্তি

সহজভাবে বলতে গেলেপূর্বজন্মযা বোঝাতে আবার ‘জন্মান্তরবাদ’ শব্দটিও অনেক সময় ব্যাবহার করা হয়ে থাকেএটি এমনই একটি দার্শনিক ধারনা ও ধর্মীয় বিশ্বাসযা মানুষের মৃত্যুর পর তার আত্মার অন্য দেহ ধারণ করে নতুন এক জীবন শুরু করাকেই বোঝায় এই ভাবে একজন মানুষ দৈহিক ভাবে মারা গেলেওতার আত্মা নতুন এক দেহে জন্ম লাভ করেনতুন নামে আর নতুন পরিচয় নিয়ে ফিরে আসে তবে এই বিশ্বাসের উৎস কিএশিয়া মহাদেশের মধ্যে যে চারটি জনপ্রিয় ধর্মগুলি রয়েছেযেমনঃ হিন্দুধর্মবৌদ্ধধর্মজৈনধর্ম এবং শিখধর্মএই সবকটি ধর্মের মধ্যেই পূর্বজন্ম এবং পরজন্মের উপর বিশ্বাস বিদ্যমান এই চারটি ধর্মই স্বীকার করে যে মানুষের আত্মা অমর আত্মার কোন মৃত্যু নেই তাদের দাবীযতদিন মানুষ তার সঠিক কর্ম দ্বারা পূর্বজন্মের কৃত পাপের প্রায়শ্চিত্ত না করেততবার সে বারে বারে পৃথিবীতে দেহধারণ করে জন্ম লাভ করতে থাকবে অতএব ‘পুনঃজন্মের’ এই কঠিন চক্রব্যূহ থেকে যে নিজেকে মুক্ত করতে পারবেসেই পাবে পরিত্রাণ এই বিশ্বাস থেকেই জন্ম নিয়েছিল গৌতম বুদ্ধের ‘অষ্টাঙ্গিক মার্গ জৈনধর্মে আবারআত্মা তার কর্মের উপর নির্ভর করে মৃত্যুর পরে অস্তিত্বের চারটি অবস্থার যেকোনো একটি অবস্থায় যেতে পারে

পূর্বজন্ম এবং পরজন্মের ধারণাসংসার ও মুক্তি আংশিকভাবে তপস্বী ঐতিহ্য থেকে উদ্ভূত হয়েছিল যা প্রথম হাজার  খ্রিস্টপূর্বাব্দের মাঝামাঝি ভারতে উদ্ভূত হয়েছিল, -[Flood, Gavin. Olivelle, Patrick. 2003. The Blackwell Companion to Hinduism. Malden: Blackwell. pp. 273–274.] পূর্বজন্ম এবং পরজন্মের ধারণার প্রথম পুঁথিগত উল্লেখ পাওয়া যায় শেষের বৈদিক যুগের উপনিষদে (আনুমানিক: ১১০০ - ৫০০ খ্রিস্টপূর্বাব্দ)বুদ্ধ ও মহাবীরের পূর্ববর্তী সময়ে, -[Damien Keown(2013), Buddhism: A Very Short Introduction Oxford University Press] প্রাথমিক বৌদ্ধ গ্রন্থে সংসারের মতবাদের অংশ হিসেবে পুনঃর্জন্ম নিয়ে আলোচনা করা হয়েছে। এটি দাবি করে যে অস্তিত্বের প্রকৃতি হল "জীবনমৃত্যুপুনর্জন্মের যন্ত্রণাভারাক্রান্ত চক্রশুরু বা শেষ এটিকে অস্তিত্বের চাকা (ভবচক্র) হিসাবেও উল্লেখ করা হয়এটি প্রায়শই বৌদ্ধ গ্রন্থে পুনর্ভবা (পুনর্জন্মপুনরুত্থান) শব্দের সাথে উল্লেখ করা হয়েছে। অস্তিত্বের এই চক্র থেকে মুক্তিনির্বাণ হল বৌদ্ধধর্মের ভিত্তি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্য,  –[ Jeff Wilson (2010),  Saṃsāra and Rebirth, in Buddhism, Oxford University Press]

আবার মহাবীর-পরবর্তী প্রাচীন যেসকল জৈনধর্মের গ্রন্থগুলি যা আজও টিকে আছে সম্ভবত খ্রিস্টপূর্ব প্রথম হাজার বছরের শেষ শতাব্দী থেকেতাতে ব্যাপকভাবে পুনর্জন্ম ও কর্ম মতবাদের উল্লেখ রয়েছে। জৈন দর্শন অনুসারে আত্মা (জৈনধর্মে জীবহিন্দু ধর্মে আত্মা) বিদ্যমান এবং চিরন্তনস্থানান্তর ও পুনর্জন্মের চক্রের মধ্য দিয়ে যায়। মৃত্যুর পরনতুন দেহে পুনর্জন্মকে প্রাথমিক জৈন গ্রন্থে তাৎক্ষণিক বলে দাবি করলেও, সঞ্চিত কর্মের উপর নির্ভর করে জীবপুনঃজন্মে উচ্চ বা নিম্ন শারীরিক আকারে ধারণ করেআবার স্বর্গ বা নরক বা পার্থিব রাজ্যে অবস্থান করতে পারে তাদের দাবীকোন শারীরিক গঠন স্থায়ী হয় না: প্রত্যেকেই মারা যায় এবং আবার পুনর্জন্ম নেয়। পুনর্জন্ম থেকে মুক্তির (কৈবল্য) উপায় আছেযাইহোকএকজনের আত্মার কর্ম্ম তা নির্ধারণ করবে, –[ John E. Cort (2001), Jains in the World: Religious Values and Ideology in India Oxford University Press, Page 118–119]  

শিখধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক ১৫ শতকে ভারতে জন্মগ্রহণ করেন। তিনি প্রাচীন ভারতীয় ধর্মের চক্রাকার পুনর্জন্মের ধারণা এবং ইসলামের ধর্মের রৈখিক ধারণার মধ্যে একটি মধ্যবর্তী পথ বেছে নিয়েছিলেন। শিখধর্ম হিন্দুধর্মের মতোই পুনর্জন্ম তত্ত্ব শেখায়তবে এর কিছু পার্থক্য রয়েছে। শিখধর্মের মতেআত্মা একটি চিরন্তন সত্ত্বা যা মৃত্যুর পরেও বেঁচে থাকে। আত্মা মৃত্যু ও পুনর্জন্মের চক্রে আটকা পড়ে এবং মুক্তি না হওয়া পর্যন্ত এক দেহ থেকে অন্য দেহে স্থানান্তরিত হয়। প্রতিটি জন্ম কর্ম দিয়ে শুরু হয়। কর্ম হল একজনের চিন্তাকথা এবং কাজের সমষ্টি। কর্ম একজনের আত্মার উপর কর্মিক স্বাক্ষর (কর্ণী) রেখে যায় যা ভবিষ্যতের পুনর্জন্মকে প্রভাবিত করে। মৃত্যু ও পুনর্জন্ম চক্র থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হল ঈশ্বরের কৃপায় পৌঁছানো। ঈশ্বরের কৃপা একজনকে কর্মের বন্ধন থেকে মুক্তি দেয় এবং মুক্তি বা মোক্ষ প্রদান করে। শিখধর্মের অনুশাসনগুলি মুক্তির জন্য ভক্তির উপর জোর দেয় শিখরা বিশ্বাস করে যে ঈশ্বরের নাম জপ করা মুক্তির জন্য একমাত্র পথ। শিখরা প্রতিদিন নাম স্মরণ করার মাধ্যমে এবং ঈশ্বরের কাছে নিজেকে নিবেদিত করার মাধ্যমে মুক্তির দিকে এগিয়ে যায়, –[Arvind-Pal Singh Mandair (2013); Sikhism: A Guide for the Perplexed. A&C Black. Page 145–147]

 

উপরের বিস্তারিত আলোচনা থেকে এশিয়া মহাদেশতথা ভারতীয় ধর্মগুলির মধ্যে কি ভাবে পূর্বজন্ম ও পরজন্মের ধারণা ও বিশ্বাসের কিভাবে জন্ম হলতার একটি প্রাথমিক ধারণা আমরা পেলাম আমরা এও জানলাম যেউল্লিখিত ধর্মগুলি মধ্যে বৈশিষ্ট্যগত পার্থক্য থাকলেওমূল ধারণা সকলেরই এক তবে এই প্রবন্ধের আলোচ্য বিষয় যেহেতু পূর্বজন্ম ও পরজন্মের অস্তিত্ব নিয়েসেহেতুএর বিভিন্ন দিকগুলি আমরা ঐশতাত্ত্বিক ভাবে চিন্তা ও বিশ্লেষণ করে দেখবো এবং জানবো কেন পূর্বজন্ম ও পরজন্মের এই বিশ্বাস খ্রীষ্টধর্মে গ্রহণীয় নয়

 

পূর্বজন্ম ও পরজন্ম তত্ত্ব বিশ্লেষণ 

খ্রীষ্টধর্মে পূর্বজন্ম বা পরজন্মের (জন্মান্তরবাদঅস্তিত্বে বিশ্বাস করা হয়না সৃষ্টিকর্তা ঈশ্বরমানুষকে এই পৃথিবীতে একবারই মাত্র জীবন দিয়ে পাঠান এই পার্থিব জীবনে মানুষকে নিজের পছন্দমতো একটা পথ বেছে নেওয়ার ইচ্ছা-ঈশ্বর মানুষকে স্বাধীনতা দান করে থাকেন সকল মানুষের সামনে পরত্রানের পথ আর অনন্ত শাস্তির পথ দুইই খোলা আছে ঈশ্বর মানুষের ব্যাক্তিগত স্বাধীনতায় কখনই হস্তক্ষেপ করেন না এখন মানুষ তার স্বাধীন ইচ্ছা প্রয়োগ করে যে পন্থা অবলম্বন করে জীবনযাপন করবেতার মৃত্যুর পর সেই মাপকাঠি অনুযায়ী ঈশ্বর তার বিচার করবেন এবং তারপর স্বর্গ কিংবা নরকে সেই আত্মার স্থান হবে সেই আত্মা আর কখনও পৃথিবীতে ফিরে আসবে না আবার নতুন মানবদেহও ধারণ করবে না পুনর্জন্মবাদীদের অনেক সময়ই দেখা যায় যেপ্রকৃত খ্রীষ্টীয় শিক্ষার অভাবে খ্রীষ্টধর্মের মৌলিক বিশ্বাসগুলি সম্পর্কে তারা সঠিকভাবে অবগত নয় যার ফলস্বরূপ খ্রীষ্টধর্ম যখনঈশ্বরসৃষ্টিতত্ত্বমানুষজীবনমৃত্যু ও পরিত্রানের বিষয়ে যে সত্য প্রকাশ করেসেটা তাদের কাছে দুর্বোধ্য বলে মনে হয় আমি প্রায়ই মানুষকে একটা কথা বলি, “কোনকিছুকে সত্য বলে বিশ্বাস ক'রে গ্রহন করার আগেসে বিষয় নিয়ে আমাদের গভীর ভাবেই ভেবে দেখা উচিত যাতে সেটা সত্য বলে মেনে নেওয়ায় পরতা নিয়ে যেন আর দ্বিতীয়বার ভাবতে না হয়” মানুষের পুনর্জন্ম যে হয়নাখ্রীষ্টধর্ম ও পবিত্র বাইবেলে এ বিষয়ে ঠিক বলা হয়েছেসে নিয়ে আমরা আরও বিস্তারিত ভাবেই জানবো কিন্তু তার আগে জেনে নিইকৃষ্ণ গীতায় পুনর্জন্মের বিষয়ে যে দুটি কথা বলেছেনঃ

দেহিনোহস্মিন্ যথা দেহে কৌমারং যৌবনং জরা  তথা দেহান্তরপ্রাপ্তিধীরস্তত্র ন মুহ্যতি ।। (গীতাঅধ্যায় ২ /শ্লোক ১৩)

বঙ্গানুবাদঃ ঠিক যেমন শরীরে শৈশবযৌবন এবং বার্ধক্য একটি মূর্ত জীবের ক্ষেত্রে ঘটে। তাই সে (মূর্ত সত্তা) অন্য দেহ লাভ করে। জ্ঞানী ব্যক্তি এ সম্পর্কে বিভ্রান্ত হন না

বাসাংসি জীর্ণানি যথা বিহায়নবানি গৃহ্নাতি নরোহপরাণি  তথা শরীরাণি বিহায় জীর্ণান্য-ন্যানি সংযাতি নবানি দেহী ।। (গীতাঅধ্যায় ২ /শ্লোক ২২)

বঙ্গানুবাদঃ যেমনজীর্ণ পোশাক ফেলে দেওয়ার পরএকজন মানুষ পরে নতুন পোশাক নেয়। তাই জীর্ণ দেহগুলিকে সরিয়ে দেওয়ার পরেমূর্ত আত্মা অন্য নতুনদের মুখোমুখি হয়

গীতার এই শ্লোক দুটি পড়লে স্পষ্টই বোঝা যায় যেএখানে আত্মার জন্মান্তরের কথা বলা হচ্ছে কিন্তু আপনি যদি এই শ্লোক দুটি নিয়ে একটু গভীর ভাবে চিন্তা করেনতবে আপনার মনে স্বাভাবিক ভাবেই কিছু প্রশ্নের উদয় হবে যেমনঃ      

কোনটা প্রথমে সৃষ্টি হয়েছেদেহ না আত্মা?

যদি দেহ প্রথমে সৃষ্টি হয়ে থাকেতবে দেহের শেষ পরিনাম যে মৃত্যু সেটা কে নির্ধারণ করেছেমানুষ নিজে না কৃষ্ণ?

যদি আত্মা প্রথমে সৃষ্টি হয়ে থাকেতবে সেই আত্মা যে দেহের দ্বারা প্রভাবিত হবে সেটা কে নির্ধারণ করেছেমানুষ নিজে না কৃষ্ণ?

যদি দেহ ও আত্মা একই সাথে একই সময়ে সৃষ্টি হয়ে থাকেতবে আত্মা চিরজীবী হবে আর দেহ নশ্বর হবে এটা কে নির্ধারণ করেছেমানুষ নিজে না কৃষ্ণ?

যদি এই সমস্ত কিছুকৃষ্ণ নিজেই ঐ ভাবে মানুষকে সৃষ্টি করে থাকেনতবে মানুষ ভাল কাজ করলেও একদিন মারা যাবে আবার খারাপ কাজ করলেও মারা যাবে এমন অবস্থায় মানুষ কি করতে পারে?

প্রকৃত অর্থে যারা ঐশতত্ত্বের বিশ্লেষণ (Theological Analysis) সম্বন্ধে অবগততাদের কাছে ঐ প্রশ্নগুলি অবান্তর বা অস্বাভাবিক বলে মনে হবে না কারণ ধর্মীয় বিশ্বাসকেতারই মাপকাঠিতে যাচাই করা হয় যেমন চিকিৎসকের জ্ঞানবিদ্যা দিয়েই তার চিকিৎসক হওয়ার প্রমাণ দিতে হয় উল্লখিত প্রশ্নগুলি কিন্তু পুনর্জন্ম তত্ত্বের দিকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় হিন্দুধর্মাবলম্বীরা বলে থাকেনগীতায় নাকি মানুষের সমস্ত প্রশ্নের উত্তর আছে দুঃখের বিষয়উল্লিখিত ঐ সকল প্রশ্নের উত্তরগীতা আমাদের দেয়না আর এখানেই সমস্যা বেঁধেছে কি সমস্যাসমস্যা হলগীতা অনুসারে মানুষের কর্মই যেহেতু কর্মফল উৎপন্ন করেসেহেতু কর্মফলই নির্ধারণ করে দেবে জীবের মৃত্যুর পর তার আত্মা কোথায় এবং কি রুপে জন্মগ্রহণ করবে আসলেপুনর্জন্ম ও কর্মফল একই পয়সার দুই পিঠ এর একটিকে ছাড়া অন্যটির কোনও অস্তিত্ব নেই এবার বুঝতে পারছেন কিকিন্তু এখানেই শেষ নয়কৃষ্ণ নিজেই গীতার মধ্যে দুজায়গায় দুরকমের কথা বলেছেনযেটা জানবার পর আপনি নিজেই দন্ধে পড়ে যাবেন এবং আত্মার জন্মান্তর নিয়েও ভাবতে বাধ্য হবেন

এক জায়গায় তিনি বলছেনঃ

বহুনি মে ব্যতীতানি জন্মানি তব চার্জুন। তান্যহং বেদ সর্বাণি ন ত্বং বেত্থ পরন্তপ।। (গীতাঅধ্যায় ৪শ্লোক ৫)

বঙ্গানুবাদঃ হে অর্জুনআমার ও তোমার অতীতে বহু জন্ম হয়েছেসেই সমস্ত জন্মের কথা আমি জানিকিন্তু তুমি তা জানো না

আবার অন্য এক জায়গায় বলেছেনঃ

যো মামজমনাদিং চ বেত্তি লোকমহেশ্বরম্। অসংমূঢ়ঃ স মর্ত্যেষু সর্বপাপৈঃ প্রমুচ্যতে।। (গীতাঅধ্যায় ১০শ্লোক ৩)

বঙ্গানুবাদঃ যিনি আমাকে অজন্মাঅনাদি, সমস্ত লোকের মহেশ্বর বলে জানতে পারেনমর্তের মানুষ্যমধ্যে সেই পুরুষ জ্ঞানবান

উপরের শ্লোক দুটিতে কৃষ্ণ স্ববিরোধী মন্তব্য করছেন উপরের শ্লোক দুটির মধ্যে আপনি কোনটা বিশ্বাস করবেনকৃষ্ণের বহুবার জন্ম হয়েছেনাকি তাঁর কখনই জন্ম হয়নিকোনটা সত্য?

 

কৃষ্ণ অর্জুনকে স্পষ্টই বলেছেন, ‘তাঁর এবং অর্জুনের এই পৃথিবীতে বহুবার জন্ম’ হয়েছে কৃষ্ণের সেই সব জন্মের কথা মনে থাকলেওঅর্জুনের সেই সব কথা মনে নেই প্রশ্ন ওঠেকৃষ্ণের এই পৃথিবীতে বহুবার জন্মের মূল কারণ কিগীতা অনুসারেমর্ত মানুষেরই বার বার জন্ম হয় (গীতাঅধ্যায় ২ /শ্লোক ১৩) যেহেতু তাকে কৃত পাপের কর্মফল ভোগ করতে হয় তাহলে দেখতে গেলে কৃষ্ণ একজন মানুষ মাত্রতিনি ঈশ্বর ননকৃষ্ণ যদি ঈশ্বর হতেন তাহলে তিনি বহুজন্মের চক্রে আবদ্ধ হতেন না এখন হিন্দুধর্মাবলম্বী হয়তো বলবেন, “অধর্মকে দূর করার জন্য এবং ধর্মকে প্রতিষ্ঠা করার জন্য ভগবান কৃষ্ণ পৃথিবীতে বার বার জন্ম গ্রহণ করেন কিন্তু এতে তো ভগবান কৃষ্ণের দুর্বলতাই প্রকাশ পাচ্ছে কারণ অধর্ম দূর করার স্থায়ী সমাধান তিনি করতে পারছেন না বলেইএই ধরধামে তাঁকে বার বার জন্ম নিতে হচ্ছে তার সাথে এটাও প্রমাণ হয় যেমানুষ এবং ভগবান কৃষ্ণের মধ্যে এক্ষেত্রে কোনই পার্থক্য নেইযেহেতু দুজনেরই পৃথিবীতে বহুবার জন্ম হচ্ছে  

পাঠকএকবার ভাবুন একজন ব্যাক্তি তার পূর্বকৃত কিছু কর্মদোষে আবার নতুন দেহে জন্ম নিয়েছেঅথচ তার মনে নেই সে আগের জন্মে ঠিক কি কি অন্যায় কর্ম করেছে এখন এই জন্মে তাকে সেই অন্যায়ের প্রায়শ্চিত্ত করতে হবে আপনি কি করে সেই অন্যায়ের প্রায়শ্চিত্ত করবেনযে অন্যায়ের কথা আপনার মনেই নেইএটা কি একজন মানুষের প্রতি নৈতিক বিচার করা হলনারীরা কেন ধর্ষিত হচ্ছেতার কারণ হিসেবে এক হিন্দু ব্যাক্তি বলেছিলেনঃ “ঐ মহিলারা আগের জন্মে নিশ্চয়ই কিছু পাপ করেছিলযার শাস্তি তাদের এই জন্মে পেতে হচ্ছে!” ভাবুন একবারশুধু কি নারীরাই ধর্ষিত হয়ছোট শিশুরা কি ধর্ষিত হয় নাএকজন শিশু ধর্ষিত হলকারণ সে তার আগের জন্মে কিছু পাপ করেছে বলতে পারেনএকটা শিশু পাপ পুণ্যের ব্যাপারে কি বোঝেআবার অনেক সময় পুরুষরাও ধর্ষিত হয় তবে পুরুষের ক্ষেত্রে ঘটনা চাপা পড়ে যায় সে যাই হোকপূর্বজন্ম কিংবা জন্মান্তরবাদ মানুষের প্রতি নৈতিক অবিচার করে সোজা কথায় বলতে গেলে আপনি পূর্বজন্মের দোহাই দিয়ে যে কোন মানুষকে পূর্বজন্মের কৃত পাপের জন্য দোষী সাবস্ত করতে পারেন 

 

এদিকে আবার বিভিন্ন বৌদ্ধ ধর্মগ্রন্থ অনুসারে জানা যায় যেগৌতম বুদ্ধ অন্য জগতে পরকালের অস্তিত্ব এবং পুনর্জন্মে বিশ্বাস করতেন তিনি বলেছেনঃ  

যেহেতু প্রকৃতপক্ষে অন্য জগৎ আছে (বর্তমান মানুষের পৃথিবী ব্যতীত অন্য যেকোন জগতঅর্থাৎ বিভিন্ন পুনর্জন্মের ক্ষেত্র)যার দৃষ্টিভঙ্গি 'অন্য কোনো জগত নেইতার ভুল দৃষ্টিভঙ্গি আছে...

— বুদ্ধমজ্ঝিমনিকায় ১.৪০২আপন্নাকা সুত্তা [Peter Harvey (2012), An Introduction to Buddhism: Teachings, History and Practices. Cambridge University Press]

তিনি আরও বলেছেন যেমানুষের যে কোনও কর্মফল পুনর্জন্মকে প্রভাবিত করে এবং বারবার জন্ম ও মৃত্যুর চক্র অন্তহীন এখানে বলে রাখা প্রয়োজনগৌতম বুদ্ধের জন্মের বহু আগেপ্রাচীন ভারতীয় কিছু পণ্ডিতেরা পরকালের প্রতিযোগীতামূলক অনেক তত্ত্ব তৈরি করেছিলেনযার মধ্যে একটি হল চার্বাকের মতো বস্তুবাদী তত্ত্ব এই বিশ্বাস অনুসারে মৃত্যুতেই সব শেষকোন পরকাল নেইকোন আত্মা নেইকোন পুনর্জন্ম নেইকোন কর্ম নেইকোন কর্মফল নেই এবং তারা মৃত্যুকে এমন অবস্থা বলে বর্ণনা করেছেন যেখানে জীবআত্মা সম্পূর্ণরূপে ধ্বংসবিলীন হয়ে যায়, [Ray Billington (2002), Understanding Eastern Philosophy] সাধারণভাবে গুরু বৃহস্পতিকে এই তত্ত্বের প্রবর্তক হিসেবে মনে করা হয়। এই তত্ত্ব কোনো প্রকার অলৌকিকত্বে বিশ্বাসী নয়, ‘প্রমাণ’ই এই তত্ত্ব অনুসারে যথার্থ জ্ঞানের উৎস পারলৌকিক নয়ইহজাগতিক সুখ ভোগই মানুষের একমাত্র কাম্য বলে চার্বাকরা মনে করে চার্বাক দর্শনের প্রভাব বুদ্ধের সময় ও প্রাক-বুদ্ধ যুগে উপস্থিত ছিল বলে জানা যায় চার্বাক তত্ত্ব অনুযায়ী ইন্দ্রিয়জ সুখই মানুষের জীবনে পরম কাম্য হওয়া উচিৎ কারণ পার্থিব দুঃখই নরক দেহের উচ্ছেদই হচ্ছে মুক্তি কারণ মৃত্যুতেই সব কিছুর পরিসমাপ্তি ঘটে আত্মা বলে কিছু নেইতাই পরকাল বা পুনর্জন্ম বলেও কিছু নেই চার্বাকবেত্তারা মানুষের দৃষ্টি অসীম থেকে সসীমের দিকেআধ্যাত্মিকতা থেকে বাস্তবের দিকে আকৃষ্ট করতে প্রয়াসী তাদের পরামর্শ মানুষ যেন জীবনের চরিতার্থতার জন্য ভোগে লিপ্ত থাকে তবে আমার মতে এই তত্ত্বটি বিপজ্জনক কারণ এই তত্ত্ব মানুষকে নৈতিক ভাবে দায়িত্বজ্ঞানহীন করে তলে এবং বস্তুকেন্দ্রিক ও শারীরিক আনন্দ উপভোগ করতে মানুষকে উৎসাহিত করে

 পর্যন্ত আপনি যদি পড়ে থাকেনতাহলে আপনার বোধহয় বুঝতে আর বাকি নেই যেপূর্বজন্মপরজন্ম কিংবা জন্মান্তরবাদ নিয়ে বিভিন্ন ধর্ম ভিন্ন ভিন্ন কথা বলছে কেউই নিশ্চিতভাবে কিছুই বলতে পারছে না আসলে পুরো বিষয়টাই সকলের ব্যাক্তিগত ধারণা এবং কাল্পনিক রচনা উল্লিখিত যে সকল তথ্যগুলি আমি তুলে ধরেছিতা ভিন্ন ভিন্ন সম্প্রদায়ের জীবন ও মৃত্যু সম্পর্কে ধর্মীয় এবং সামাজিক ভাবনাকে তুলে ধরে এর কোনটাই আমার ব্যাক্তিগত মতামত নয় এর পরবর্তী পর্যায়ে আমরা জানবোকেন পূর্বজন্ম ও পরজন্ম (জন্মাতরবাদবলে আসলে কিছুই নেই এর বিপক্ষে থাকা প্রমাণগুলি আমরা জানবো

 

জন্মাতরবাদের বিরুদ্ধে যুক্তিগত সমস্যা ও বাস্তবিক প্রমাণের অভাব

জন্মান্তরবাদযা পুনর্জন্ম নামেও পরিচিতএটি আসলে ধর্মীয় বা দার্শনিক বিশ্বাস যা একটি জীবের মৃত্যুর নতুন একটি শরীরে জীবন লাভ করাকেই বোঝায় পুনর্জন্মের ধারণাটি প্রায় শতাব্দী ধরে চলে আসছে এবং বিশ্বের অনেক সংস্কৃতিতে এটি পাওয়া যায়তবে এটি হিন্দুবৌদ্ধ এবং জৈন ধর্মের সাথে সবচেয়ে ঘনিষ্ঠভাবে জড়িত আছে যদিও পুনর্জন্মের উপর প্রচুর ধর্মীয় এবং দার্শনিক সাহিত্য রয়েছেতবুও এর অস্তিত্বকে সমর্থন করার জন্য কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই এবং যুক্তিসঙ্গত ভাবেও এটা গ্রহণযোগ্য নয় ক্রমবর্ধমান কিছু বৈজ্ঞানিক প্রমাণ এবং যুক্তিগত কিছু বিশ্লেষণ রয়েছে যা পুনর্জন্ম বা জন্মান্তরবাদ ধারণার বিরোধিতা করে তা মিথ্যা প্রমাণ করে নিচে আমরা সেই সকল বিরোধিতা সম্বন্ধে জানবো।

 

প্রথম সমস্যাঃ মানুষের জনসংখ্যার ক্রমশ বৃদ্ধি

এটি হল জন্মান্তরবাদ বা পুনর্জন্মের বিরুদ্ধে সবচাইতে গুরুত্বপূর্ণ যুক্তিসঙ্গত প্রমাণ যদি মানুষের পুনর্জন্ম সত্য হয়তবে পৃথিবীতে মানুষের জনসংখ্যা একই থাকবে অর্থাৎযদি পৃথিবীতে মানুষের জনসংখ্যা ১০০০০০ হলেতবে সেটা সবসময়ই ১০০০০০-ই থাকবে না বাড়বেনা কমবে যেহেতু আত্মা পুরনো দেহ ত্যাগ করে নতুন দেহ ধারণ করে কিন্তু বাস্তবে প্রতিনিয়ত মানুষের জনসংখ্যা বেড়েই চলেছে ourworldindata.org এর তথ্য অনুযায়ী১৮০০ খ্রীষ্টাব্দে সাড়া পৃথিবীতে মানুষের মোট জনসংখ্যা ছিল প্রায় ১০০ কোটি এখন বর্তমানে তা প্রায় ৮০০ কোটিতে দাঁড়িয়েছে জাতিসংঘ বা United Nations এর দেওয়া তথ্য অনুযায়ী আগামি ২০৫০ সালের মধ্যে মানুষের মোট জনসংখ্যা গিয়ে দাঁড়াবে প্রায় ১০০০ কোটির কাছাকাছি  

দ্বিতীয় সমস্যাঃ নতুন আত্মার সৃষ্টি

যদি পুনর্জন্ম সত্যি হয়তবে জগতের বুকে একটা নির্দিষ্ট সংখ্যক আত্মারই অস্তিত্ব থাকবে যেহেতু আত্মা শাশ্বতযেহেতু তার কোনও মৃত্যু নেইঅতএব তার কোনও পরিবর্তন ঘটাও সম্ভব নয় যখন প্রথম পুরুষ এবং নারী সৃষ্টি হয়েছিলতখন তারা আত্মাসহ সৃষ্টি হয়েছিল এখানে সে ক্ষেত্রে দুটি আত্মাই বিদ্যমান কিন্তু তাদের যখন সন্তান হলযে নিজেও একটি মানুষসে তার আত্মা পেল কোথা থেকেকারণ তার পিতা ও মাতা তখনও বেঁচেএকজনের মৃত্যু হলেইতবেই তো নতুন এক মানুষের জন্ম হয় কিন্তু এখানে তেমনটি কিন্তু ঘটলো না বরং অতিরিক্ত একটা আত্মা সৃষ্টি হল

তৃতীয় সমস্যাঃ পূর্বজন্মের স্মৃতির অভাব

যদি পুনর্জন্ম সত্যি হয়তবে প্রতিটি মানুষের পূর্বজন্মের কথা মনে থাকা উচিত যেহেতু আত্মা শরীর পাল্টেছেনিজের অস্তিত্ব পাল্টায়নি তবে সমস্ত মানুষেরতার পূর্বজন্মের কথা মনে নেই কেনআত্মা নতুন শরীরে স্থানান্তরিত হওয়ার সাথেতার পূর্বজন্মের স্মৃতিও নতুন শরীরে স্থানান্তরিত হওয়া উচিত

চতুর্থ সমস্যাঃ মন্দতার সমস্যা

যদি পুনর্জন্ম সত্যি হয়তবে যারা ভালো মানুষ তাদের সাথে খারাপ কেন হয়আর যারা খারাপ মানুষ তাদের সাথে ভালো কেন হয়এ কথা মনে রাখতে হবেমানুষের পুনর্জন্ম তার জীবনের কর্মফলের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে সংযুক্ত

পঞ্চম সমস্যাঃ নৈতিক অবক্ষয়

পুনর্জন্মের ধারণা মানুষের মধ্যে নৈতিক অবক্ষয় তৈরী করেএই বিশ্বাস যে, কোনও মানুষ খুব কষ্ট পাচ্ছে এবং তার জীবনে অনেক জ্বালা যন্ত্রণা আছে; কারণ সে পূর্বজন্মে কিছু দুষ্কর্ম করেছিলএর ফলে অন্যদের প্রতি সহানুভূতি ও দয়ার অভাব দেখা দিতে পারেযদিও সে পূর্বজন্মে ঠিক কি কি দুষ্কর্ম করেছে, তা আমদের কারও জানা নেইউদাহরণঃ এক নারী ধর্ষিত হল, সে পূর্বজন্মে কিছু দোষ করেছে

ষষ্ঠ সমস্যাঃ সমান বৈশিষ্টের অভাব

যদি পুনর্জন্ম সত্যি হয়তবে আগের জন্মে ঐ মানুষটি ঠিক যেমনটি ছিলতার এই নতুন জন্মেও সে একই রকমের হবে অর্থাৎএকটা মানুষের চারিত্রিক বৈশিষ্টতার প্রতিভাতার গুণ ও তার স্বভাবতার পরের জন্মে নতুন দেহে স্থানান্তরিত হবে  যদি জন্মান্তরবাদ সত্যি হয়তাহলে প্রাচীন কালের বহু মানুষকে আমরা আবার দেখতে পেতাম কিন্তু আমরা বাস্তবে এমনটি দেখতে পাইনা উদাহরণঃ যদি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পুনর্জন্ম হয়তাহলে তিনি তাঁর নতুন এই জন্মেও একই থাকবেন

সপ্তম সমস্যাঃ অন্যায্য ব্যাবস্থা

একজন ব্যাক্তির পুনর্জন্ম হয়েছে এই জীবনে সে বিভিন্ন যন্ত্রণা পাচ্ছে তার পূর্বজন্মের দোষের কারণে এটা কি ন্যায্য বিচার হলএকজন মানুষ তার পূর্বজন্মের কৃতকর্মের শাস্তি এই জন্মে কেন ভোগ করবেযখন তার মনেই নেইসে তার আগের জন্মে কি অন্যায় করেছে একটা মানুষকে কি শাস্তি দেওয়া যেতে পারেযখন সে জানেই নাসে কি অপরাধ করেছে

 

অষ্টম সমস্যাঃ সম্যতা বলে কিছু নেই 

এটা বিশ্বাস করা হয় যেপূর্বজন্মের পাপের ফলে পরবর্তী জন্মে মানুষ নিম্নজাতিতে জন্মগ্রহণ করে যারা সমান  অধিকার (Equal Rights) বা সম্যতায় (Equality) বিশ্বাস রাখেনএক্ষেত্রে তারা কি বলবেনকারণ পুনর্জন্মের তত্ত্বসমান অধিকার কিংবা সম্যতাবাদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়বরং পরস্পরবিরোধী

নবম সমস্যাঃ সত্ত্বার অবনতি

পুনর্জন্মের ক্ষেত্রে এমনটাও বিশ্বাস করা হয় যেএকটি মানুষ তার কর্মদোষে পরবর্তী জন্মে পশুপাখি কিংবা কীট-পতঙ্গ রুপে জন্মগ্রহণ করে কিন্তু এখানে সব থেকে বড় সমস্যা হলপশুপাখি কিংবা কীট-পতঙ্গের স্বাধীন ইচ্ছা (Free Will) শক্তি নেই যেমনটা মানুষের আছে তাছারা তাদের মধ্যে চেতনা ও বিবেক বলেও কিছু নেই অতএবতারা যা করেসহজাত স্বভাবের তাড়নাতেই করে এদিকে আত্মার মধ্যে চেতনা আছে সে স্বয়ংক্রিয় যদি একটি মানবাত্মা পরের জন্মে মানুষ ছাড়া অন্য কোন প্রাণী হয়ে জন্মায়তবে সে নিজের সিধান্তে কিছুই করতে পারবে না প্রকৃতির নিয়ম মেনেই তাকে সবকিছু করতে হবে তার নিজের কোন কর্মফল নেই তার নিজের যদি কোনও কর্মফল না থাকেতাহলে আত্মা কোনও কর্মফল পেল না যেহেতু আত্মার পুনর্জন্ম মানুষের কর্মফলের উপর নির্ভরশীলসেহেতু আত্মা সঠিক কর্মফলের অভাবে পরের জন্মে উন্নতি করতে পারবে না

 

উপরে উল্লেখ করা এই সমস্ত কারণগুলি জন্মান্তরবাদকে মিথ্যা প্রমাণ করে এছারা আরও অনেক কারণ আছেযা এখানে আমি উল্লেখ করলাম না তাহলে লেখাটা অনেক দীর্ঘ হয়ে যাবে  ও আচ্ছাএখানে আর একটি বিষয় আছে অনেকে জন্মান্তরবাদের প্রমাণ হিসেবে, ‘জাতিস্মরদের উদাহরণ তুলে ধরবেন ‘জাতিস্মর’ কিএরা কারামনে করা হয় এরা হল সেই ব্যাক্তিযাদের পূর্বজন্মের কথা মনে রাখার অলৌকিক শক্তি আছে পৃথিবীর বহু স্থানে ছোট শিশুরা নিজেদের জাতিস্মর হিসাবে মনে করে এদের বয়স সাধারণত দুই থেকে পাঁচ বছর হয় কিন্তু এদের নিয়ে মনবিজ্ঞানের মহলে অনেক বিতর্ক আছে যেমনঃ জাতিস্মর সেই সব সমাজেই বেশী আবিষ্কার হয়যেখানে পূর্বজন্ম এবং পুনর্জন্মের তত্ত্বের উপর প্রবল বিশ্বাস আছে অধিকাংশ ক্ষেত্রে জাতিস্মরের পূর্বজীবন সেই সমাজ অথবা পরিবারের মধ্যে সীমাবদ্ধ যদি পিতৃশাসিত সমাজ হয়তাহলে জাতিস্মরের পূর্বজীবন পিতার পরিবারের সঙ্গে যুক্ত থাকে যদি মাতৃশাসিত সমাজ হয় তাহলে এর উল্টো হয় আবার এদের বয়স বাড়ার সাথে সাথেপূর্বজন্মের স্মৃতিও মিলিয়ে যায় তবে জাতিস্মরদের পূর্বজন্মের কথা কি ভাবে মনে পড়ে যায়এটা Cryptomnesia দ্বারা ব্যাখ্যা করা সম্ভব Cryptomnesia হল এমন একটি মানসিক অবস্থাযখন কোন ব্যাক্তি এমনকিছু কথা বলেবা এমন কিছু করে বসে;  যার সমন্ধে তার ব্যাক্তিগত জীবনে কোন সম্পর্কই নেইতার কাছে এই পুরো ব্যাপারটাই নতুন অথচ ঐ একই কথাএকই কাজ পৃথিবীর অন্য কোথাও অন্য কোন মানুষ বহুকাল আগেই সেটা করেছে এর একটা বাস্তব ঘটনা তুলে ধরছি জর্জ হারিসন নামের এক ব্যাক্তি ১৯৬৯ সালে “My Sweet Lord,” নামে একটি গান লিখেছিলেন পরে এই গানটি ভীষণ জনপ্রিয় হয়ে যায় কিছু সময় পরেব্রাইট টিউনসজরজের নামে তার গানের সুর চুরি করার অভিযোগে আদালতে একটি মামলা দায়ের করে তার অভিযোগজর্জ তার গান “He’s So Fine,” এর সুর চুরি করে নিজের নামে চালিয়েছে আদলতের বিচারপতি এই বিষয়ে প্রশ্ন করলেজর্জ জানান; “আমি গানের সুর চুরি করিনি অনেক বিচার বিবেচনার পরবিচারপতি এই ঘটনাকে “অবচেতন মনেরঅনিচ্ছাকৃত কর্ম বলে আখ্যা দেন অবশ্য জর্জ হারিসনকে এর জন্য পরে ৮ কোটি টাকা ব্রাইট টিউনসকে পেনাল্টি দিতে হয়েছিল [https://www.thecut.com/2015/05/science-of-joke-stealing-and-plagiarism.html] অতএবজাতিস্মররা যে পুনর্জন্মের প্রমাণএমনটা ভাববার কোন কারণ নেই

বাংলা সাহিত্যেও পুনর্জন্মের বিরুদ্ধে কিছু রচনা রয়েছে  তেমন কয়েকটি উদাহরণের মধ্যে আছে:

·   * বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের 'চিত্রাঙ্গদানাটকটি যেখানে পুনর্জন্মের ধারণাটিকে প্রশ্ন করা হয়েছে নাটকের শেষে চিত্রাঙ্গদা বলেন, "পুনর্জন্ম নাইমৃত্যু নাইএকমাত্র জীবন আছে"

·   * শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের 'পল্লীসমাজউপন্যাসে পুনর্জন্মের ধারণাটিকে অযৌক্তিক বলে উল্লেখ করা হয়েছে উপন্যাসের চরিত্র প্রফেসর মজুমদার বলেন, "পুনর্জন্মের কোনো প্রমাণ নেই এটি কেবল একটি কল্পনা"

·   * উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর বিজ্ঞানভিত্তিক গল্পগুলিতে প্রায়শই পুনর্জন্মের ধারণাটিকে খণ্ডন করা হয় তার গল্প "পুনর্জন্ম"তেএকজন লোক তার পূর্বজন্মের স্মৃতি ফিরে পায় এবং তার পূর্বজন্মের জীবনের খারাপ কর্মের জন্য শাস্তি পায় তবে গল্পের শেষেলোকটি উপলব্ধি করে যে তার পূর্বজন্মের স্মৃতিগুলি আসলে তার অবচেতন মনের ফল

 

 

 

পবিত্র বাইবেল মানুষের এক ও অদ্বিতীয় জন্মের কথা বলে

 পর্যন্ত পড়ে আমরা জানলাম যেজন্মান্তরবাদ তত্ত্বটি একটি অবাস্তব এবং অযৌক্তিক এক বিশ্বাস যার অনেক দাবী থাকলেওবাস্তবের পক্ষে এর কোন প্রমাণ নেইনা এটা প্রমাণ করা সম্ভব যাইহোকখ্রীষ্টধর্ম বরাবরই মানবজাতিকে এক ও অদ্বিতীয় জন্মের কথা বলে এসেছে এবং এটা বাস্তব আজও পর্যন্ত এর বিরুদ্ধে অবাস্তব বা অযৌক্তিক বিশ্বাসের তকমা কেউই লাগায়নি উপড়ে উল্লেখিত জন্মাতরবাদের বিপক্ষে যে নয়টি সমস্যা তুলে ধরা হয়েছেসেগুলি এর সপক্ষে রায় দেয় জন্মান্তরবাদিরা আপত্তি জানালেওমানুষের এক ও অদ্বিতীয় জন্মের বিরুদ্ধে প্রমাণ দেওয়ার মতো তাদের কাছে কিছু নেই ধর্মীয় বিষয় হলেও তা যদি বাস্তবসম্মত হয়মানুষের তাতে কোন আপত্তি থাকে না পবিত্র বাইবেল মানুষের এক ও অদ্বিতীয় জীবনের বিষয় ঠিক কি বলছে সেটা এবার জেনে নিই

 

পবিত্র বাইবেলে ঈশ্বরের এই বাণী দুটি দেখুনঃ কেন না জীবিত একদিন সকলেই মারা যাবে সূর্যের নীচে এখানে যা কিছু হয়তাতে সে কোনোদিনও অংশ নেবার সুযোগ পাবে না (উপদেশক ৯:৫-৬); “একথা ভুলো নাকারও আর ফিরে আসা নেই ( বেনসিরা ৩৮:২১)

 

ঈশ্বর এখানে সরাসরি বলছেনমানুষের মৃত্যু হওয়ার পর সে আর কখনও পৃথিবীতে ফিরে আসবে নাঅর্থাৎমানুষের পুনর্জন্ম নেই মানুষের এক ও অদ্বিতীয় জীবনের বিষয়ে এত স্পষ্ট করে পবিত্র বাইবেলে আর কোথাও উল্লেখ করা নেই অবশ্য যেগুলি উল্লেখ করা আছেসেই সবই হল মানুষের এক ও অদ্বিতীয় জীবনের অস্তিত্বের ব্যাখ্যা খ্রীষ্টধর্মে মানুষের জীবন এবং মৃত্যুর বিষয়ে ঠিক বলা আছেসেটা এখানে সংক্ষেপে বলছি

 

সৃষ্টির আদি থেকেই ঈশ্বর আছেন তিনি সময় ও কালের অতীত তিনি সময় ও জগতের বন্ধনে আবদ্ধ নন তাঁর আপন সত্ত্বা মানুষের কাছে আজও রহস্যময় তবে তিনি হলেন ভালোবাসা ভালবাসাই তাঁর ঐশ সত্ত্বার মৌলিক বিষয় ভালবাসার প্রেরণায় তিনি মানুষকে সৃষ্টি করলেনসৃষ্টি করলেন তাঁর আপন শাশ্বত সত্ত্বারই প্রতিমূর্তিতে ঈশ্বর নিজে যেমন স্বাধীন এক সত্ত্বামানুষকেও ঠিক তেমনই সৃষ্টি করলেন অর্থাৎমানুষের হাতে থাকবে নিজের ইচ্ছা মতো চলার সম্পূর্ণ স্বাধীনতা প্রতিটি মানুষকে ঈশ্বর একটি বিশেষ উদ্দেশ্য ও পরিকল্পনা নিয়েই সৃষ্টি করে পৃথিবীর বুকে পাঠান এবং সে কতদিন পৃথিবীর বুকে বেঁচে থাকবেসেই অনুযায়ী নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া থাকে যে নির্দিষ্ট সময় মানুষকে বেঁধে দেওয়া আছেসেই সময়ের মধ্যেই তাকে যে উদ্দেশ্যে এই পৃথিবীতে পাঠানো হয়েছেতা সেটা পূর্ণ করতে হবে যখন পৃথিবীর বুকে তার সময় পূর্ণ হবেতখন তার আত্মা দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে ঈশ্বরের সামনে বিচারে দাঁড়াতে হবে সে সাড়া জীবন বেঁচে থাকতে ভালো মন্দ যা কিছু করেছেতার পঙ্খানুপুঙ্খ হিসেব ঈশ্বরকে দিতে হবে যেহেতুঈশ্বর তাকে নিজের ইচ্ছে মতো স্বাধীন ভাবে সবকিছু করবার ক্ষমতা দিয়েছেন মানুষ নিজের সেই ইচ্ছা স্বাধীনতা প্রয়োগ করে যা কিছু বেছে নিয়েছেসেই অনুসারে তারই যোগ্য প্রতিফল ঈশ্বর মানুষ দেবেন এবং সব শেষে বিচার শোনাবেন সেই আত্মাহয় অনন্তকালের জন্য স্বর্গে ঈশ্বরের সঙ্গে থাকবেনয়তোঈশ্বরের থেকে বিচ্ছিন্ন হয়ে সে অনন্তকাল নরকে থাকবে যেহেতু আত্মা শাশ্বততার বিনাশ নেই আর বিনাশ নেই বলেই তাকে এমন একটি স্থানে থাকবে হবে যা শাশ্বত স্বর্গ এবং নরক দুইই শাশ্বত

 

প্রশ্ন উঠতে পারেএকটি মানুষ মারা যাওয়ার পর সে স্বর্গে যাবে না নরকে তা আমরা কি ভাবে জানবোউত্তর হলসেটা নিয়ে আমাদের ভাবার কোন প্রয়োজন নেই কারণ এটা ঈশ্বর মানুষের কাছ থেকে লুকিয়ে রেখছেন পবিত্র বাইবেল বলছেঃ  মানুষ তো জানেই নাভবিষ্যতে কি হবেমানুষের মৃত্যুর পর কি হবে না হবেতা কেই বা জানতে পারেঅথচ যে নির্বোধসে কিন্তু কথার জাল বুনেই চলে! (উপদেশক ১০:১৪) খ্রীষ্টান হিসেবে আমরা প্রার্থনা করবোযেন সকলমানুষই পরিত্রাণ পায় কিন্তু শেষ বিচার ঈশ্বরের হাতে মানুষের মৃত্যুর পর তার বিচার করা হয় এবং বিচারের পর সেই আত্মার সাথে ঠিক কি হয়তেমনই একটা ঘটনার বিবরণ পবিত্র বাইবেলে দেওয়া আছে

 

এক ধনী লোক ছিলসে দামী রঙিন ক্ষোমের পোশাক পরতও প্রতিদিন জাঁকজমকের মধ্যে ভোজসভার আয়োজন করত তার বাড়ির ফটকের পাশে লাজার নামে এক ভিখারী পড়ে থাকততার শরীর ঘায়ে ভরা ছিল,এবং সেই ধনীর টেবিল থেকে খাবারের যে টুকরোগুলো পড়ততা খেতে আকাঙ্ক্ষা করতকুকুরেরা পর্যন্তও এসে তার ঘা চেটে খেত একসময় সেই ভিখারী মারা গেলআর স্বর্গদূতেরা তাকে বয়ে নিয়ে গিয়ে আব্রাহামের কোলে রাখলেন সেই ধনীও মরলএবং তাকে কবর দেওয়া হল নরকে ভীষণ যন্ত্রণায় আক্রান্ত হয়ে সে চোখ তুলে বহুদূর থেকে আব্রাহামকে ও তাঁর কোলে লাজারকে দেখতে পেল তাই জোর গলায় বলে উঠলপিতা আব্রাহামআমার প্রতি দয়া করুনলাজারকে পাঠিয়ে দিনযেন সে আঙুলের ডগাটুকু জলে ডুবিয়ে আমার জিহ্বা জুড়িয়ে দেয়কারণ এই আগুনের শিখায় আমি ভীষণ যন্ত্রণা পাচ্ছি আব্রাহাম বললেনবৎসমনে রাখ: তোমার মঙ্গল তুমি জীবনকালেই পেয়েছআর লাজার তেমনি অমঙ্গল পেয়েছেএখন সে এখানে সান্ত্বনা পাচ্ছেআর তুমি ভীষণ যন্ত্রণায় ভুগছ তাছাড়াআমাদের ও তোমাদের মধ্যে বিশাল গহ্বরের ব্যবধান রাখা আছেতাই যারা এখান থেকে তোমাদের কাছে যেতে চায়তারা পারে নাআবার ওখান থেকে আমাদের কাছে কেউই পার হয়ে আসতে পারে না” (লুক ১৬:১৯-২৬)

 

আশা করি এবার বুঝতে পেরেছেন মৃত্যুর পর মানুষের ঠিক কেমন ভাবে বিচার করা হয় এবং তার আত্মার যে পুনর্জন্ম হয়না সেটাও এবার জানতে পারলেন পবিত্র বাইবেলে আবার স্পষ্ট ভাবে এটাও বলা হয়েছেকোন কোন শ্রেণীর মানুষ স্বর্গে যাবে নাতাদের মধ্যে রয়েছেঃ  যৌন অনাচারঅশুচিতাযৌন উচ্ছৃঙ্খলতাপৌত্তলিকতাতন্ত্রমন্ত্র সাধনশত্রুতাবিবাদঈর্ষাক্রোধরেষারেষিমনোমালিন্যদলাদলিহিংসামাতলামিপানোন্মত্ত হইচইপূর্ণ ভোজউৎসব আর ওই ধরনের সমস্ত কিছু (গালাতীয় ৫:১৯-২১) এই শ্রেণীর মানুষ পরিত্রাণ পাবে না এরা অনন্তকাল নরকে শাস্তি পাবে

 

 

সমাপ্তি

পূর্বজন্ম বা পরজন্ম (জন্মানতরবাদনিয়ে অনেক দীর্ঘ আলোচনা করা হল একজন পাঠক হিসেবে আপনি যে আপনার অতি মূল্যবান সময় ব্যায় করে এ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেনতার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাচ্ছি আসলে জন্মান্তরবাদ নিয়ে যে পরিমাণ পড়াশুনা আমি করেছি এবং এর বিপক্ষে যে পরিমাণ তথ্য আমার কাছে আছেতার মাত্র দশ শতাংশ এখানে লিখেছি। ঐ সবকিছু খুঁটিয়ে লিখতে গেলে এটা আর ব্লগ থাকবে নাতখন পাঠক পড়বার ধৈর্য হারিয়ে ফেলবে। কিন্তু যতটুকু লিখেছিততটুকুই জন্মান্তরবাদের অবাস্তবতা বোঝার জন্য যথেষ্ট আমি আশা করবোএই লেখাটি পড়ে পাঠক তার জীবনকে এক নতুন দৃষ্টিভঙ্গিতে দেখবে এবং নিজের জীবনের প্রতিটি ভালো মন্দ ঘটনাকে দায়িত্ব সহকারে গ্রহণ করবে তার সাথে সাথে ঈশ্বরের সৃষ্টি একজন মানুষ হিসেবে নিজের প্রতি ও তার আপনজনদের প্রতি অর্পিত কর্তব্য পালন ক'রে এই সুন্দর মানবজীবন সার্থক করে তুলবে প্রভু যীশু খ্রীষ্টের অনুগ্রহ সকলের উপরে বর্ষিত হোক

 

নবীনতর পূর্বতন