ZoyaPatel

প্রকৃত খ্রীষ্টমণ্ডলী কী ভাবে চেনা যায়?

Mumbai

 


 

এই নিবন্ধটি তাদের জন্য, যাদের প্রশ্নঃ “প্রভু যীশু খ্রীষ্টের প্রবর্তিত মণ্ডলী আসলে কোনটা?” বা “আমি কোন মণ্ডলীর সঙ্গে যুক্ত হবো?”। যারা এই ধরনের প্রশ্ন করে থাকেন তারা কিন্তু বিনা কারণে এই প্রশ্নগুলি করেন না! এই ধরনের প্রশ্নগুলি কিন্তু অযৌক্তিক বা অর্থহীন বলে উড়িয়ে দেওয়া চলে না। অবশ্যই, একজন খ্রীষ্টান হিসেবে এই সকল প্রশ্নের উত্তর দেওয়াটা আমার খ্রীষ্টীয় কর্তব্যের মধ্যে পড়ে। তবে সে সব উত্তর দেওয়ার আগে, এখানে খ্রীষ্টীয় ইতিহাসের একটি বিশেষ অধ্যায় নিয়ে সংক্ষেপে আলোচনা করবার প্রয়োজন আছে। যে কারণে অনেক মানুষ এই ধরনের প্রশ্ন করে থাকেন, তার পিছনে জড়িয়ে আছে ১৫শ শতাব্দীতে পৈরিত্তিক বিশ্বজনীন খ্রীষ্টমণ্ডলীতে ঘটে যাওয়া একটি ঘটনা। যখন ফাদার মার্টিন লুথার, যিনি ছিলেন একজন জার্মান অগাস্টানিয়ান সমাজের একজন ক্যাথলিক যাজক, তিনি ৩১শে অক্টোবর, ১৫১৭ খ্রীষ্টাব্দে উইটেনবার্গের শ্লোসকির্চ (ক্যাসেল চার্চ) এর দরজায় “পঁচানব্বইটি থিসিস” (The Ninty Five Thesis) ঝুলিয়ে দেন তৎকালীন ক্যাথলিক মণ্ডলীর কর্তিপক্ষের বিরুদ্ধে। ইতিহাসের লেখায় এই ঘটনাটিকে প্রোটেস্ট্যান্ট আন্দোলনের সূচনা হিসেবে বিবেচনা করা হয়। মার্টিন লুথারের উদ্দেশ্য ছিল তিনি এই “পঁচানব্বইটি থিসিস” এর মাধ্যমে তৎকালীন ক্যাথলিক মণ্ডলীর বিশেষ কিছু ভুল শুধরে দেবেন এবং সেগুলিকে সংস্কারের পথে নিয়ে আসবেন। কিন্তু হিতে বিপরীত হল। এই সময় ক্যাথলিক মণ্ডলীর বহু গোপন শত্রু সামনে বেড়িয়ে এলো, তারা এই পরিস্থিতির সুযোগ নিয়ে মার্টিন লুথারকে ক্যাথলিক মণ্ডলীর বিরুদ্ধে এবং পোপের বিরুদ্ধে নানা উস্কানি দিয়ে প্ররোচিত করতে লাগলো। মার্টিন লুথারের মণ্ডলী সংস্কারের কাজ হয়ে উঠলো “ক্যাথলিক মণ্ডলী বিরোধী” কাজে। তিনি ও তাঁর অনুগামীরা খোলাখুলি ভাবেই পোপের বিরুদ্ধে, ক্যাথলিক মণ্ডলীর বিরুদ্ধে এক প্রকারের ধর্মীয় বিদ্রোহ ঘোষণা করলেন। যারা আগে থেকেই ক্যাথলিক মণ্ডলীকে ঘৃণার চোখে দেখত, তারা “খ্রীষ্টধর্ম সংস্কারের” নামে ক্যাথলিক খ্রীষ্টানদের উপর অত্যাচার চালাতে শুরু করলো। অনেক সময় এমনটা হয় যে, একটি পরিবারের সদস্যদের মধ্যে কোন একটি বিষয় নিয়ে হয়তো ঝামেলা চলছে। সেই পরিস্থিতির সুযোগ নিয়ে বাইরের একটা লোক এগিয়ে এসে ওই পরিবারের কোন এক সদস্যের পাশে এসে দাঁড়ালো, আর বললোঃ “আমি তোমার সঙ্গেই আছি! আমি তোমাকে সমর্থন করবো!”। এই ধরনের মানুষ কিন্তু আসলে পরিবারের ভাঙ্গন দেখতে চায়। সে আসলে সাহায্য করতে আসেনি। সে সাহায্য করবার অছিলায় নিজের স্বার্থ সিদ্ধি করতে এসেছে। কিন্তু এই সহজ সমীকরণটা যখন আধুনিক যুগের মানুষই বুঝতে উঠতে পারে না, সেখানে সেই যুগের মার্টিন লুথারের মতো মানুষ কী ভাবে সেটা বুঝতে পারত? সে যাই হোক, মার্টিন লুথারের এই “ক্যাথলিক মণ্ডলী বিরোধী” আন্দোলনের ফলে খ্রীষ্টীয় বিশ্বের যে বড়সড় ক্ষতি হল তার মাশুল আজও আমাদের দিতে হচ্ছে। সেন্টার ফর দ্যা স্টাডি অফ গ্লোবাল খ্রীসচিয়ানিটি’র করা গবেষণা অনুযায়ী, ক্যাথলিক মণ্ডলী বাদ দিয়ে বর্তমান বিশ্বে আনুমানিক ৪৫,০০০ প্রটেস্টান্ট খ্রীষ্টান সম্প্রদায় (Denomination) রয়েছে। [১] [২]

 

খ্রীষ্টধর্মের সুদীর্ঘ ইতিহাসে থেকে জানা যায়, এর আগে খ্রীষ্টানদের মধ্যে কিন্তু কোনও বিষয় নিয়ে ব্যাপক ভাবে মণ্ডলীয় অনৈক্য কিংবা ধর্মীয় বিষয়ে নিয়ে এত আভ্যন্তরীণ বা ব্যাক্তিগত ভেদাভেদ ছিল না। আর তেমন কিছু যদিও দেখা দিত, তখন ক্যাথলিক মণ্ডলীর যাজক ও ধর্মপালেরা প্রার্থনা ও খ্রীষ্টীয় সভার আয়োজন করে, প্রভু যীশুর আশীর্বাদে সে সকল সমস্যা সমাধান করে দিতেন। মার্টিন লুথার তার “খ্রীষ্টধর্ম সংস্কারের” যে সূচনা করে গিয়েছিলেন, সেটার ইতি টানা হয়নি। মার্টিন লুথারের শিক্ষার আদর্শে যে স্বতন্ত্র এক খ্রীষ্টান সম্প্রদায় (Protestant) তৈরি হল, যারা গর্বের সঙ্গে বুক ফুলিয়ে নিজেদের “বাইবেলের খ্রীষ্টান” বলে সমাজের সামনে পরিচয় দিতে ভালোবাসে, তাদেরই মধ্যে অনেক ব্যাক্তি সেই একই বাইবেল ব্যাবহার নিজেদের মতো করে আলাদা আলাদা খ্রীষ্টান সম্প্রদায়ের জন্ম দিতে লাগলো এবং আজও তা বহাল আছে। ক্যাথলিক মণ্ডলীর যে কর্তৃত্ব মানবে না বলে, যে চোখ ধাঁধানো ধর্ম যুদ্ধে তারা নেমে ছিল, বর্তমানে তারা নিজেরাই কিন্তু নিজেদের স্বতন্ত্র বিভিন্ন মণ্ডলী (Church & Fellowship) তৈরি করে নিয়ে সেই একই কর্তৃত্বের আসনে বিরাজমান। মজার বিষয় হলো, মার্টিন লুথার মারা যাওয়ার পর তার অনেক ঘনিষ্ঠ মানুষজন, বিশেষ করে যারা ক্যাথলিক মণ্ডলী ও পোপের বিরুদ্ধে বিদ্রোহ করবার সময় মার্টিন লুথারের সঙ্গে ছিল, ওই তারাই এক সময় মার্টিন লুথারের প্রবর্তিত খ্রীষ্টবিশ্বাস ও বাইবেলের ব্যাখ্যাকে সঠিক এবং গ্রহণযোগ্য বলে মেনে নিতে পারেনি বিধায় তারা পুনরায় মার্টিন লুথারের প্রবর্তিত খ্রীষ্টবিশ্বাসকে সংস্কার করবে বলে সিধান্ত নিল আর নিজেদের মতো করে নতুন নতুন চার্চ খুলতে শুরু করলো। আর সে থেকেই জন্ম নিয়েছে ৪৫,০০০ প্রটেস্টান্ট খ্রীষ্টান সম্প্রদায়। কারা সেই ব্যাক্তি? যারা মার্টিন লুথারের ধর্ম সংস্কারের উপর আবার ধর্ম সংস্কার করবে বলে সিধান্ত নিয়েছিল? এ নিয়ে বিস্তারিত ভাবে অন্য এক নিবন্ধে লেখা যাবে।

 

মার্টিন লুথার জনপ্রিয় ভাবে দাবি করেছিলেন যে পোপ এবং বিশ্বজনীন ক্যাথলিক মণ্ডলীর পরিষদ (Church Council) ভুল করেছেন, কিন্তু তিনি মনে করেননি যে একই কথা তার ক্ষেত্রেও প্রযোজ্য হতে পারে। যদি তারা ভুল করতে পারেন, তাহলে লুথারও করতে পারেন। কারণ তারা সকলেই মানুষ, মানুষই ভুল করে, ঈশ্বর নয়! জুইংলি এবং ক্যালভিনের মতো তার ঘনিষ্ঠ সহ-বিদ্রোহীরা এটি বুঝতে পেরেছিলেন। এর পরে তারা মার্টিন লুথারের সঙ্গ ত্যাগ করে, তাদের নিজস্ব পথে পা বাড়িয়ে ছিলেন, এবং মার্টিন লুথারও তার নিজস্ব পথে চলেছিলেন, তাঁর সঙ্গে ছিল অসংখ্য ধর্মীয় মতবাদ। এই ভাবে প্রটেস্ট্যান্টবাদের প্রথম বিচ্ছিন্ন আন্দোলন শুরু হয়েছিল প্রটেস্টান্টদেরই ভিতরে। যারা ক্যাথলিক মণ্ডলী ও ধর্মপিতা পোপের বিরুদ্ধে বিদ্রোহ করতে নেমে ছিল, পরে তারা নিজেরাই মতভেদে বিভক্ত হয়ে গেল। শুধু তাই নয়, তারা পরস্পরের বিরুদ্ধে বাইবেল অপব্যাখ্যার অভিযোগ আনতে শুরু করলো। তারা মণ্ডলীর কর্তৃত্বমূলক অধিকারের বিষয়ে, পবিত্র শাস্ত্রের সঠিক ও গ্রহণযোগ্য ব্যাখ্যার বিষয়ে, খ্রীষ্টানদের নৈতিক আচরণের বিষয়ে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, খ্রীষ্টীয় উপাসনা পদ্ধতির বিষয়ে একমত হতে পারল না। যদিও তারা সকলেই একমাত্র বাইবেলকেই সঠিক খ্রীষ্টীয় শিক্ষার সর্বোচ্চ কর্তৃত্ব বলেই মনে করতো। আর এই ভাবেই সত্যি হয়ে গেল প্রভু যীশুর বাণীঃ

“বিবাদে বিভক্ত যে কোন রাজ্যই তো ধ্বংসের পথে এগিয়ে চলে। তেমনি, বিবাদে বিভক্ত কোন শহর বা পরিবার কখন টিকে থাকতে পারে না…” (মথি ১২:২৫, মার্ক ৩:২৫ এবং লুক ১১:১৭)।

 

ঠিক এর পর থেকেই আমাদের পৃথিবীতে দেখা দিল খ্রীষ্টধর্মের নামে গজিয়ে ওঠা বিভিন্ন স্বতন্ত্র খ্রীষ্টান সম্প্রদায় ও মণ্ডলী। যারা সকলেই দাবি করে যে বাইবেলের প্রকৃত শিক্ষা আছে তাদেরই কাছে, তাদের খ্রীষ্টীয় বিশ্বাস নাকি সম্পূর্ণরূপেই বাইবেল ভিত্তিক। তবুও মানুষ যখন এই সব স্বতন্ত্র মণ্ডলীতে খ্রীষ্টীয় বিশ্বাস খুঁজতে যায়, বা হয়তো যীশু খ্রীষ্টকে আরও গভীর ভাবেই জানতে চায়, কিংবা ধর্মশিক্ষা গ্রহণ করতে যায়, তখন তারা দেখে যে, ওই সমস্ত স্বঘোষিত খ্রীষ্টান সম্প্রদায়ের ও মণ্ডলীর পালকেরা (Pastor) একে অন্যের বিরুদ্ধে বাইবেল অবমাননার অভিযোগ আনছে। কেউ আবার অন্য খ্রীষ্টান সম্প্রদায়কে শয়তানের অনুগামী বলে আখ্যা দিচ্ছে। এই সব কারণেই সাধারণ মানুষের মধ্যে, বিশেষ করে নতুন বিশ্বাসী যারা প্রভু যীশুকে গ্রহণ করতে আগ্রহী, তাদের মনের মধ্যে খ্রীষ্টীয় বিশ্বাস ও পবিত্র শাস্ত্রের শিক্ষা নিয়ে বিভ্রান্তি দেখা দিচ্ছে। ফলে তারা অনেকেই বিশ্বাসের পথ ত্যাগ করছে। এমনকি এর কুপ্রভাব জন্মগত ভাবে যারা খ্রীষ্টান তাদের মধ্যেও দেখতে পাওয়া যায়। তাহলে প্রশ্ন হল এর সমাধান কী? একটা মানুষ, যে প্রভু যীশুকে গ্রহণ করতে চায়, সঠিক খ্রীষ্টীয় ধর্মশিক্ষা মেনে চলতে চায়, তার কী করা উচিত? তারই উত্তর এবার আমরা জানবো।

 

নাইশেন ক্রীড (Nicene Creed)

নাইশেন ক্রীড [Σύμβολον τς Νικαίας] বা যাকে আবার ক্রীড অফ কনস্ট্যান্টিনোপল বলেও জানা যায়, এটি ৩২৫ খ্রীষ্টাব্দে বিশ্বজনীন খ্রীষ্ট মণ্ডলী (Catholic Church) নিশীয়ার প্রথম সার্বজনীন মণ্ডলীয় পরিষদে (Church Council) সমস্ত খ্রীষ্টানদের আবশ্যিক ধর্মশিক্ষা বলে প্রণয়ন করে। অর্থাৎ, বিশেষ সমস্ত খ্রীষ্টান, বা যারা নিজেকে খ্রীষ্টান বলে দাবি করেন, বা যারা খ্রীষ্টধর্ম গ্রহণ করতে চান, তারা সকলেই এই নাইশেন ক্রীড” মানতে বাধ্য! ইংরেজি “Creed”  শব্দ এসেছে ল্যাটিন শব্দ credo থেকে, যার আভিধানিক অর্থ হলঃ “আমি বিশ্বাস করি!”আরিয়ান ধর্মদ্রোহিতা (Arian Heresy/Arianism) সমাধানের জন্য নাইশেন ক্রীড গৃহীত হয়েছিল, যার নেতা, আলেকজান্ড্রিয়ার ধর্মপাল আরিয়াস। আরিয়াস তর্ক করে বলেছিলেন যে, “যীশু খ্রীষ্ট প্রকৃত অর্থে ঈশ্বর নন, তিনি আসলে ঈশ্বরের এক সৃষ্টি! খ্রীষ্ট, পিতার সাথে সমান নন, কারণ তিনি পিতার সাথে সময়ের আদিতে অস্তিত্বে ছিলেন না!” আরিয়াসের এই বক্তব্য তৎকালীন খ্রীষ্টানদের বিভ্রান্তির সৃষ্টি করে, ফলে অনেকে বিশ্বাসের পথ থেকে দূরে চলে যায়। আরিয়াসের এই ধর্মতত্ত্ব, পবিত্র ত্রিত্বের (Holy Trinity) শাশ্বত সহ-অস্তিত্ব, কার্যকলাপ ও স্বভাবের মহান সত্যকে অস্বীকার করেছে এবং এটা সম্পূর্ণরূপে বাইবেল বিরোধী শিক্ষা। সম্রাট কনস্টানটাইন তখন পদক্ষেপ নিলেন, খ্রীষ্টমণ্ডলীর মধ্যে আরিয়াসের বিকৃত ধর্মতত্ত্বকে ব্যাপকভাবে গ্রহণ করবার ফলে যে অশান্তি সৃষ্টি হয়েছিল তা নিষ্পত্তির জন্য তিনি নিশীয় পরিষদের (Nicean Council) ধর্মসভার আহ্বান করলেন, যা সমগ্র খ্রীষ্টীয় সাম্রাজ্যকে ধর্মীয় ভেদাভেদ ও অস্থিরতার দিকে নিয়ে যাচ্ছিল। নাইশেন ক্রীড প্রণয়নের পর, আরিয়াসের ধর্মতত্ত্বকে সেই সময় থেকে ধর্মদ্রোহিতা বা Heresy হিসেবে চিহ্নিত করা হয়।

 

পাঠের জন্য নিচে ‘নাইশেন ক্রীড’ চারটি ভাষায় দেওয়া হল!

 

প্রকৃত গ্রীক ভাষায়

Πιστεομεν ες να Θεν Πατρα παντοκρτορα

ποιητν ορανο κα γς ρατν τε πντων κα ορτων·

κα ες να Κριον ησον Χριστν

τν υἱὸν το Θεο τν Μονογεν,

τν κ το Πατρς γεννηθντα πρ πντων τν αἰώνων,

Φς κ Φωτς,

Θεν ληθινν κ Θεο ληθινο,

γεννηθντα ο ποιηθντα,

μοοσιον τ Πατρ,

δι' ο τ πντα γνετο·

τν δι' μς τος νθρπους κα δι τν μετραν σωτηραν κατελθντα κ τν ορανν,

κα σαρκωθντα κ Πνεματος γου κα Μαρας τς παρθνου,

κα νανθρωπσαντα,

σταυρωθντα τε πρ μν π Ποντου Πιλτου,

κα παθντα, κα ταφντα,

κα ναστντα τ τρτ μρ κατ τς γραφς,

κα νελθντα ες τος ορανος,

κα καθεζμενον ν δεξι το Πατρς,

κα πλιν ρχμενον μετ δξης κρναι ζντας κα νεκρος,

ο τς βασιλεας οκ σται τλος·

κα ες τ Πνεμα τ γιον, τ Κριον κα Ζωοποιν,

τ κ το Πατρς κπορευμενον,

τ σν Πατρ κα Υἱῷ συμπροσκυνομενον κα συνδοξαζμενον,

τ λαλσαν δι τν προφητν·

ες μαν γαν καθολικν κα ποστολικν κκλησαν·

μολογομεν ν βπτισμα ες φεσιν μαρτιν·

προσδοκμεν νστασιν νεκρν,

κα ζων το μλλοντος αἰῶνος. μν.

 

English

We believe in one God,

the Father almighty,

maker of heaven and earth,

of all things visible and invisible;

And in one Lord, Jesus Christ,

the only begotten Son of God,

begotten from the Father before all ages,

light from light,

true God from true God,

begotten not made,

of one substance with the Father,

through Whom all things came into existence,

Who because of us men and because of our salvation came down from the heavens,

and was incarnate from the Holy Spirit and the Virgin Mary

and became man,

and was crucified for us under Pontius Pilate,

and suffered and was buried,

and rose again on the third day according to the Scriptures

and ascended to heaven, and sits on the right hand of the Father,

and will come again with glory to judge living and dead,

of Whose kingdom there will be no end;

And in the Holy Spirit, the Lord and life-giver,

Who proceeds from the Father,

Who with the Father and the Son is together worshipped and together glorified,

Who spoke through the prophets;

in One Holy Catholic and Apostolic Church.

We confess one baptism to the remission of sins;

we look forward to the resurrection of the dead and the life of the world to come. Amen.

 

Latin

Credimus in unum Deum,

Patrem omnipotentem,

factorem coeli et terrae, visibilium omnium et invisibilium,

et in unum Dominum Jesum Christum,

Filium Dei unicum,

de Patre natum ante omnia saecula;

Deum verum de Deo vero;

natum, non factum;

ejusdemque substantiae qua Pater est;

per quem omnia facta sunt;

qui propter nos homines et propter nostram salutem descendit,

incarnatus est de Spiritu sancto, in Maria virgine homo factus,

crucifixus pro nobis sub Pontio Pilato, sepultus,

resurrexit tertia die,

ascendit ad coelos,

sedet ad dexteram Patris;

inde venturus est cum gloria judicare vivos ac mortuos,

cujus regni non erit finis.

Et in Spiritum sanctum, Dominum ac vivificatorem

a Patre procedentem,

qui cum Patre et Filio adoratur et glorificatur,

qui locutus est per Prophetas;

in unam catholicam atque apostolicam Ecclesiam.

Confitemur unum baptismum in remissionem peccatorum;

speramus resurrectionem mortuorum,

vitam futuri saeculi. Amen.

 

বাংলা

আমরা এক ও অদ্বিতীয় ঈশ্বরে বিশ্বাস করি, সর্বশক্তিমান পিতা,

স্বর্গ ও পৃথিবীর,

দৃশ্যমান ও অদৃশ্য সকল কিছুর স্রষ্টা;

এবং এক প্রভুতে, যীশু খ্রীষ্টে,

ঈশ্বরের একজাত পুত্র,

সকল যুগের আগে পিতা থেকে জাত,

আলো থেকে আলো,

সত্য ঈশ্বর থেকে সত্য ঈশ্বর,

সৃষ্ট নন, পিতার সাথে একই সত্তা থেকে জন্মগ্রহণ করেছেন,

যাঁর মাধ্যমে সবকিছু অস্তিত্বে এসেছে,

যিনি আমাদের জন্য এবং আমাদের পরিত্রাণের জন্য স্বর্গ থেকে নেমে এসেছেন,

এবং পবিত্র আত্মার দ্বারা এবং কুমারী মারীয়ার গর্ভ থেকে অবতীর্ণ হয়েছেন

এবং মানুষ হয়ে জন্মেছেন,

এবং পন্তিয়াস পীলাতের অধীনে আমাদের জন্য ক্রুশবিদ্ধ হয়েছেন

এবং কষ্টভোগ করেছেন এবং কবর দেওয়া হয়েছে,

এবং শাস্ত্র অনুসারে তৃতীয় দিনে পুনরুত্থিত হয়েছেন

এবং স্বর্গে আরোহণ করেছেন, এবং পিতার ডানদিকে বসেছেন,

এবং জীবিত এবং মৃতদের বিচার করার জন্য আবার গৌরবের সাথে আসবেন,

তাঁর রাজ্যের কোন শেষ থাকবে না;

এবং পবিত্র আত্মায়, প্রভু ও জীবনদাতা,

যিনি পিতার কাছ থেকে আসেন,

যাঁকে পিতা ও পুত্রের সাথে একসাথে উপাসনা করা হয় এবং একসাথে মহিমান্বিত করা হয়,

যিনি নবীদের মাধ্যমে কথা বলেছিলেন;

এক, পবিত্র, ক্যাথলিক এবং প্রেরিতশিষ্য প্রবর্তিত মণ্ডলীতে।

আমরা পাপের ক্ষমার জন্য একটিমাত্র বাপ্তিস্ম স্বীকার করি;

আমরা মৃতদের পুনরুত্থান এবং আগামী জীবনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করি। আমেন।

 

 

নাইশেন ক্রীড এ ঠিক কী কী উল্লেখ করা হয়েছে তা তো পড়লেন। এটাই হলো আমাদের, অর্থাৎ, সমস্ত খ্রীষ্টানদের খ্রীষ্টীয় বিশ্বাসের সারমর্ম। যদি কেউ কোন খ্রীষ্টানকে প্রশ্ন করে, “তুমি একজন খ্রীষ্টান হিসেবে কী বিশ্বাস করো তা আমায় বলো!”, সে তখন এই নাইশেন ক্রীড বলবে। খ্রীষ্টধর্মের সম্পূর্ণ রহস্য, প্রথম থেকে শেষ পর্যন্ত এখানে বলা হয়েছে। তাই যে কেউ নাইশেন ক্রীড এর বিরোধিতা করে বা এর মধ্যে উল্লেখ করা কোন উক্তির (Statement) বিরোধিতা করে, তাকে খ্রীষ্টবিশ্বাস বিরোধী বলেই গণ্য করা হবে। তাকে কোন ভাবেই প্রকৃত খ্রীষ্টান বলে গ্রহণ করা যাবে না। আসলে খ্রীষ্টধর্মের সম্পূর্ণ ধর্মতত্ত্বটাই নাইশেন ক্রীডের উপর ভিত্তি করেই দাঁড়িয়ে আছে। খ্রীষ্ট মণ্ডলীর ভিতরে যখন ধর্মতাত্ত্বিক কোন বিষয়ে সন্দেহ, বিতর্ক, দ্বন্দ্ব কিংবা মতের অমিল দেখা দেয়, তখনই আমাদের নাইশেন ক্রীডের মাধ্যমে সেই সমস্যার সমাধান করতে হয়। আর সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই নাইশেন ক্রীড আমাদের জানিয়ে দেয় প্রকৃত খ্রীষ্ট মণ্ডলী চেনবার উপায়! হ্যাঁ, যে প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আপনি এতটা পড়লেন, সেই উত্তর দেওয়ার জন্যই আপনাকে এতদূর নিয়ে আসা। সত্যি কথা বলতে, এত সবকিছু লেখবার কোনও প্রয়োজন বোধ করতাম না, যদি বিষয়টা অল্প কয়েকটা বাক্য খরচা করেই বোঝানো যেত। কিছু কিছু বিষয়, বিস্তারিত ব্যাখ্যার প্রয়োজন আছে। আমি মনে করি, প্রশ্ন যেমন ভাবে করা হয়, তেমন ভাবেই তার উত্তর দিতে উচিত। 

 

প্রকৃত খ্রীষ্টমণ্ডলী চেনবার চারটি চিহ্ন - Four Marks Of The True Christian Church

 

আদি খ্রীষ্টমণ্ডলী যখন তার শিকড় শক্ত করে গাঁথতে শুরু করলো এবং খ্রীষ্টধর্ম যখন হুহু করে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়তে লাগলো, সেই সময়ে নতুন খ্রীষ্টধর্ম গ্রহণ করা স্থানীয় কিছু গোষ্ঠীর মধ্যে পরস্পরবিরোধী শিক্ষার সাথে বিভিন্ন স্বতন্ত্র সম্প্রদায়ের উত্থান শুরু হয়েছিল। স্থানীয় সেই সব গোষ্ঠী তাদের নিজস্ব পরম্পরা ও পূর্বপুরুষের রীতিনীতি অনুযায়ী খ্রীষ্টবিশ্বাসকে ব্যাখ্যা করতে, এবং সেই অনুসারে ধর্মশিক্ষা দিতেও শুরু করলো। তারা খ্রীষ্টবিশ্বাস অনুযায়ী নমনীয়তার সাথে নিজেদের পরিবর্তন না করে, বরং খ্রীষ্টবিশ্বাসকেই নিজেদের স্থানীয় পরম্পরা ও রীতিনীতি অনুযায়ী গড়ে নেওয়ার চেষ্টা করলো। এতে খ্রীষ্টবিশ্বাসের প্রধান ও মৌলিক শিক্ষা এবং এর দাবীগুলি মানুষের জীবনে সক্রিয় ভাবে কার্যকর হয়ে উঠতে ব্যর্থ হলো। নতুন খ্রীষ্টবিশ্বাসীদের পরিত্রাণ পথ তখন গুরুতর প্রশ্নের মুখে দাঁড়ালো। এমন পরিস্থিতে জরুরী পদক্ষেপ না নিলেই নয়! ১৫শ শতকের প্রটেস্টান্ট বিদ্রোহের পর, “মুক্ত সম্প্রদায়” বা “Denomination” এবং “অদৃশ্য মণ্ডলী” বা “Invisible Church” এর ধারনা স্বতন্ত্র খ্রীষ্টান সম্প্রদায়ের নেতারা ব্যাপক ভাবে প্রচার করতে শুরু করলো। খ্রীষ্টধর্মের ইতিহাসে এমনটা এই প্রথমাবার ঘটলো। এই সমস্ত ক্যাথলিক বিরোধী ব্যাক্তিবর্গ ও প্রচারকেরা মানুষকে বোঝাতে লাগলো যে, “ভিন্ন ভিন্ন বিশ্বাস, মতামত ও ধর্মতত্ত্বের সমস্ত মুক্ত সম্প্রদায়গুলি (Denominations) আসলে এক এবং অদ্বিতীয়, অদৃশ্য মণ্ডলীতে (Invisible Church) ঐক্যবদ্ধ!” বলাই বাহুল্য, এমন ধরনের শিক্ষা পবিত্র বাইবেল আমাদের দেয়না। এর চাইতেও গুরুত্বপূর্ণ বিষয় হলো, প্রটেস্টান্ট বিদ্রোহের আগে, আদি খ্রীষ্ট মণ্ডলীতে এই ধরনের কোনও ধারনা বা ধর্মীয় শিক্ষার অস্তিত্ব খুঁজে পাওয়া যায়না। প্রেরিত শিষ্যরা যে খ্রীষ্টবিশ্বাস, ধর্মীয় শিক্ষা ও ঐতিহ্যগত খ্রীষ্টীয় পরম্পরা আমাদের সম্প্রদান করে গেছেন, তা সমস্ত মুক্ত সম্প্রদায়গুলির (Denominations) থেকে একেবারেই বিপরীত। ফলে, এই সমস্ত স্বতন্ত্র অক্যাথলিক খ্রীষ্টানদের মধ্যে বর্তমানে ধর্মতাত্ত্বিক, সামাজিক ও আধ্যাত্মিক একতার অভাব দেখা যায়। এই অবস্থা প্রভু যীশু খ্রীষ্টের এক ও অদ্বিতীয় মণ্ডলীর অস্তিত্বকে সরাসরি অস্বীকার করে। তাই আজ বহু সত্য সন্ধানী মানুষের পক্ষে প্রভু যীশু খ্রীষ্টের প্রতিষ্ঠিত প্রকৃত খ্রীষ্টমণ্ডলী চিনে নেওয়া কঠিন হয়ে পড়েছে। প্রাথমিক ভাবে প্রতিটি নতুন খ্রীষ্টবিশ্বাসী বা যারা জন্মসূত্রে খ্রীষ্টান, তারা সকলেই প্রকৃত খ্রীষ্টমণ্ডলী এবং এর প্রকৃত শিক্ষাগুলি চিনতে সক্ষম হবে, যখন তারা প্রেরিত শিষ্যদের শিক্ষাগুলির সাথে, তাঁদের বাইবেল ব্যাখ্যার সাথে, তাঁদের ধর্মতত্ত্বের সাথে বর্তমানের তথাকথিত প্রটেস্টান্ট সম্প্রদায়ের শিক্ষাগুলির সাথে তা মিলিয়ে দেখবে। দ্বিতীয় শতাব্দীর খ্রীষ্টমণ্ডলীর আদি পিতাদের (Early Church Fathers) লেখায় প্রকৃত খ্রীষ্টমণ্ডলীর চারটি চিহ্নের ইঙ্গিত পাওয়া যায়, এনারা হলেন অ্যান্টিওকের ইগনাশিয়াস এবং লিওনের ইরেনিয়াস। যদিও বাইবেলের বিভিন্ন ব্যাখ্যার উপর ভিত্তি করে অনেক মতবাদ একটি সম্প্রদায়কে (Denomination) অন্য সম্প্রদায় থেকে আলাদা করে, কিন্তু এই চারটি চিহ্ন হলো একটি প্রকৃত মণ্ডলী চেনবার সঠিক উপায়, এবং এই চিহ্নগুলি আমাদেরকে ঐ মণ্ডলীর পৈরিত্তিক উৎস ও পরম্পরাকে প্রমাণ সমেত আমাদের সামনে তুলে ধরে। আপনি ইতিমধ্যে নাইশেন ক্রীড পড়েছেন, যেখানে বলা হয়েছে প্রকৃত খ্রীষ্ট মণ্ডলীর সেই চারটি চিহ্নের কথা, যে আমরা – (এক, পবিত্র, ক্যাথলিক এবং প্রেরিতশিষ্য প্রবর্তিত মণ্ডলীতে / One, Holy, Catholic, and Apostolic Church) বিশ্বাস করি। এখন এই চারটি চিহ্ন সম্বন্ধে মৌলিক ভাবে আমরা জ্ঞান লাভ করবো।

 

 

প্রথম চিহ্নঃ খ্রীষ্টমণ্ডলী এক – The Church is One

খ্রীষ্টমণ্ডলী হলো পৃথিবীতে খ্রীষ্টের রহস্যময় দেহ, যা সকল খ্রীষ্টবিশ্বাসীদের এক ও অদ্বিতীয় দেহ হিসেবে ঐক্যবদ্ধ (যোহন ১৭:২০-২৩, ১ করিন্থীয় ১২:১২-১৩, ফিলিপীয় ২:২, ইফিষীয় ৪:৫-৬)। অ্যান্টিওকের ইগনেতিয়াসের মতো আদি খ্রীষ্টমণ্ডলীর পিতারা এই ঐক্যকে কেবল প্রতীকী হিসেবে দেখতেন না বরং বিশ্বাস করতেন যে এটি পবিত্র খ্রীষ্ট প্রসাদ (Holy Eucharist) অংশগ্রহণের মাধ্যমে প্রকাশিত হয় এবং খ্রীষ্ট কর্তৃক ধর্মপাল, বিশেষ করে রোমের ধর্মপাল (Pope) প্রদত্ত কর্তৃত্বের স্বীকৃতির মাধ্যমে তা দৃশ্যমান হয় (মথি ১৬:১৮-১৯, যোহন ২১:১৫-১৭)। পবিত্র খ্রীষ্ট প্রসাদ (Holy Eucharist) ছাড়া, আমরা কেবল নামেই খ্রীষ্টের দেহ। কোনও বিষয়ে সুনির্দিষ্টভাবে শাসন করার কর্তৃত্ব ছাড়া, খ্রীষ্টবিশ্বাসীদের মধ্যে যে কোনও মতভেদ শেষ পর্যন্ত খ্রীষ্টমণ্ডলীর  ঐক্যের বিলুপ্তির দিকে নিয়ে যেতে পারে (মথি ১২:২৫, ১ তীম ৩:১৫, মথি ১৮:১৭)।

 

দ্বিতীয় চিহ্নঃ খ্রীষ্টমণ্ডলী পবিত্র – The Church is Holy

“পবিত্র” কথাটি খ্রীষ্টমণ্ডলীর সদস্যদের, অর্থাৎ, খ্রীষ্টানদের পবিত্রতা ও তাদের চিরস্থায়ী ধার্মিকতা বোঝানোর উদ্দেশ্যে ব্যাবহার করা হয়নি, কেননা শুরু থেকেই খ্রীষ্টমণ্ডলীকে পাপীদের আশ্রয়স্থল ও পরিত্রাণের জলযান হিসেবে বিবেচনা করা হয়েছে। খ্রীষ্টমণ্ডলীকে পবিত্র বলা হয়েছে, কারণ এর প্রতিষ্ঠাতা যীশু খ্রীষ্ট যিনি, তিনি পবিত্র। কারণ তিনি ঈশ্বর। ঈশ্বর পবিত্র। এছাড়াও পবিত্র শব্দটির অন্য একটি অর্থ হল ঈশ্বরের দ্বারা এবং ঈশ্বরের জন্য একটি বিশেষ উদ্দেশ্যে কাউকে বা কোন কিছুকে পৃথক করে রাখা (যোহন ১৫:১৯), ঠিক যেমন পুরাতন বিধানে তাঁবু এবং ঈশ্বরের মন্দিরকে দৃশ্যত পৃথক করা হয়েছিল। আদি খ্রীষ্টানরা জানতেন যে সার্বজনীন মণ্ডলীর পবিত্রতা যীশু খ্রীষ্টের পবিত্রতা থেকে উদ্ভূত (ইফিষীয় ৫:২৫-২৭) কারণ খ্রীষ্টমণ্ডলী হল যীশুর রহস্যময় দেহ (১ করিন্থীয় ১২:১২-১৩)। তাই এটা প্রতিষ্ঠিত সত্য যে, মণ্ডলী পবিত্র, কারণ এটি খ্রীষ্ট দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং পবিত্র আত্মা দ্বারা পরিচালিত । এরপর মণ্ডলী তার সদস্যদের পবিত্রতার উপায় প্রদান করে যা তাদেরকে ঈশ্বরের পবিত্রতার সাথে ঐক্যবদ্ধ (Theosis) হতে সাহায্য করে।

 

তৃতীয় চিহ্নঃ খ্রীষ্টমণ্ডলী বিশ্বজনীন – The Church is Catholic

প্রভু যীশু খ্রীষ্টের প্রতিষ্ঠিত খ্রীষ্টমণ্ডলী হলো “বিশ্বজনীন!”, অর্থাৎ ক্যাথলিক। এই ক্যাথলিক বা ইংরেজি ‘Catholic’ শব্দটি গ্রীক বিশেষণ καθολικός (katholikos) থেকে উদ্ভূত হয়েছে, যার আভিধানিক অর্থ হলো “বিশ্বজনীন”। “ক্যাথলিক মণ্ডলী” বা “Catholic Church” এই শব্দটি প্রথম দেখতে পাওয়া যায় নতুন নিয়মের শিষ্যচরিত ৯:৩১ অংশের গ্রীক পাঠে (κκλησία καθλης)। আদি খ্রীষ্টমণ্ডলীর পিতাদের অন্যতম সাধু অ্যান্টিওকের ইগনাশিয়াসের স্মুর্নিয়ানদের কাছে (Letter to the Smyrnaeans), ১০৭-১১০ খ্রীষ্টাব্দে লেখা এক ধর্মীয় চিঠিতে তিনি “ক্যাথলিক মণ্ডলী” শব্দটি প্রথম উল্লেখ করেন। তখন থেকে শুরু করে আজও, খ্রীষ্টমণ্ডলীর সমস্ত গুরুত্বপূর্ণ কাগজপত্রে এবং অন্যান্য সরকারি নথি কিংবা দলিলে খ্রীষ্টমণ্ডলীকে “Catholic Church” বলেই পরিচয় দেওয়া হয়। বর্তমানে ক্যাথলিক মণ্ডলী সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে যেমনটা পবিত্র শাস্ত্রে লেখা আছে (মথি ২৮:১৯-২০, প্রকাশিত বাক্য ৫:৯-১০, গালাতীয় ৩:২৮)। ভৌগলিক ভাবে সারা বিশ্ব জুড়ে ক্যাথলিক মণ্ডলীর যতগুলি স্থানীয় গীর্জা আছে, তারা সকলেই বৈচিত্র্যময় ভিন্ন ভিন্ন সাংস্কৃতিক বৈশিষ্ট্যেকে প্রকাশ করে থাকে। এটা খ্রীষ্টের স্থাপিত মণ্ডলীর সার্বজনীন সত্তাকে সকল জাতির মানুষের কাছে গৌরবের সঙ্গে তুলে ধরে। জাতি ধর্ম বর্ণ রঙ ভাষা নির্বিশেষে সকল মানুষই যে যীশু খ্রীষ্টের বিশ্বজনীন মণ্ডলীর সম্মানীয় সদস্য হতে আমন্ত্রিত, সেই সত্যই প্রকাশ করে ক্যাথলিক মণ্ডলীর এই নমনীয় বৈচিত্র্যময় স্বভাব।    

 

চতুর্থ চিহ্নঃ খ্রীষ্টমণ্ডলী পৈরিত্তিক – The Church is Apostolic

খ্রীষ্টমণ্ডলীর সম্পূর্ণ ভিত্তি ও ধর্মীয় বিশ্বাসগুলি যীশু খ্রীষ্টের প্রেরিত শিষ্যদের জীবন্ত ঐতিহ্যের উপর নির্ভর করে দাঁড়িয়ে আছে (এফেসীয় ২:১৯–২০, ২ তীমথি ২:২, ২ থেসা ২:১৫, ১ করিন্থীয় ১১:২) এবং ক্যাথলিক মণ্ডলীর ধর্মপালেরা প্রেরিতীয় উত্তরাধিকারের মধ্য তাঁরা দিয়ে নিজেদের মণ্ডলীয় কার্যকলাপ চালিয়ে যান। ক্যাথলিক মণ্ডলীর ধর্মপালেরা খ্রীষ্টের প্রেরিত শিষ্যদের কাছ থেকে মাথায় হাত রাখার সরাসরি হস্তার্পণের মাধ্যমে কর্তৃত্ব অর্জন করেছেন (প্রেরিত ৬:৬;১৩:৩, ১ তীমথি ৪:১৪, তীমথি ১:৬) এবং এই পরম্পরা অব্যাহত। ক্যাথলিক মণ্ডলীর সকল ধর্মপালদের এই প্রেরিতীয় উত্তরাধিকারের সূত্র ধরে আমরা যদি খ্রীষ্টমণ্ডলীর ইতিহাসের পিছন দিকে হাঁটতে শুরু করি, তখন আমরা দেখতে পাই যে, এই সূত্র খ্রীষ্টের প্রেরিত শিষ্যদের কাছে এসে থেমেছে। আদি খ্রীষ্টমণ্ডলীর প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শতাব্দীর খ্রীষ্টানদের কাছে  প্রেরিতীয় উত্তরাধিকারের সূত্র” বা (Apostolic Succession) অতি গুরুত্বপূর্ণ ব্যাপার ছিল। এটা ছিল তাদের কাছে কোষ্ঠী পাথরের মতো। এর মধ্যে দিয়ে তারা একটি মণ্ডলীর ধর্ম শিক্ষা, এর সকল পরম্পরা, এর সকল উপাসনা পদ্ধতি ও পবিত্র শাস্ত্রের ব্যাখ্যার বৈধতা পরীক্ষা করে নিত।

 

এবার সিধান্ত নিন!

এই নিবন্ধে আপনার কাছে তুলে ধরা হয়েছে “প্রকৃত খ্রীষ্টমণ্ডলী চিনে নেওয়ার সঠিক পদ্ধতি”। এ পর্যন্ত যা কিছু আপনি পড়েছেন তার উপর ভিত্তি করে একটা সিধান্ত গ্রহণ করতেই পারেন। ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা তথাকথিত “বাইবেলের খ্রীষ্টান”, “স্বাধীন খ্রীষ্টান” অথবা “অক্যাথলিক পালক (Pastor) দ্বারা পরিচালিত” মণ্ডলী বা ফেলোশিপগুলি আদৌ প্রকৃত খ্রীষ্টবিশ্বাস, প্রকৃত  খ্রীষ্টধর্ম, প্রকৃত খ্রীষ্টীয় পরম্পরা ও ঐতিহ্য এবং প্রকৃত উপাসনা করে না। এটা বললে ভুল হবে না যে, এরা খ্রীষ্টধর্ম ও বাইবেলের বাণী প্রচারের নামে ব্যাবসা খুলে বসেছে। আমাদের ক্যাথলিক মণ্ডলীকে ভারতে এই নামধারী খ্রীষ্টানদের জন্য যে কী পরিমাণ বদনাম, লাঞ্ছনা এবং অপমানের শিকার হতে হচ্ছে, এই নিয়ে মোটা মোটা বই লেখা যাবে। এদের সব থেকে বড় নির্লজ্জতা হলো, এরা ক্যাথলিক মণ্ডলীর সম্বন্ধে মানুষকে ভুল শিক্ষা দেয় আর অপপ্রচার করে। যে বাইবেল ক্যাথলিক মণ্ডলী নিজে প্রণয়ন (Canonization) করেছে, তার আভ্যন্তরীণ পাঠ্যবিন্যাসের (Compilation) রূপ গঠন করেছে, তারা কিনা ঐ বাইবেল ব্যাবহার ক’রে, তার বাক্যের অপব্যাখ্যা ক’রে ক্যাথলিক মণ্ডলীকে ভুল প্রমাণ করবার চেষ্টা করে। আসলে অক্যাথলিক বা প্রটেস্টান্টরা এটা না করলে ওরা অস্তিত্বে টিকে থাকতে পারবে না। যেহেতু প্রটেস্টান্ট মণ্ডলীর পালকদের রুটিরুজি তার প্রচার শুনতে আসা সদস্যদের আর্থিক সাহায্যের উপর নির্ভর করে, তাই সে কখনই চাইবে না যে তার মণ্ডলী বা ফেলোশিপ ছেড়ে মানুষ ক্যাথলিক মণ্ডলীতে চলে যাক। এটা তার কাছে রোজগারের বিষয়, তার সংসার চলে ওইসব মানুষের টাকায়! যাইহোক, আপনি এই ধরণের মানুষদের ও মণ্ডলীগুলি চিনে নেবেন, এদের থেকে দূরে থাকবেন। ভ্রান্ত প্রচারে পা দেবেন না। আপনার স্থানীয় ক্যাথলিক মণ্ডলীর অনুসন্ধান করুন। ধর্মশিক্ষা নিন ও আদি খ্রীষ্ট মণ্ডলীর ইতিহাস নিয়ে পড়াশুনা করুন। কেবলমাত্র ক্যাথলিক মণ্ডলীতেই বাপ্তিস্ম গ্রহণ করুন।

 

খ্রীষ্টমণ্ডলীর আদি পিতাদের উক্তি

 

Ignatius of Antioch (35-107 A.D.)

“Let no one do anything of concern to the Church without the bishop. Let that be considered a valid Eucharist which is celebrated by the bishop or by one whom he ordains. Wherever the bishop appears, let the people be there; just as wherever Jesus Christ is, there is the Catholic Church” - St. Ignatius of Antioch, -Letter to the Smyrneans 8:2 (Written ca 110 A.D.)

 

The Martyrdom of Polycarp (ca. 170-200 A.D.)

“And of the elect, he was one indeed, the wonderful martyr Polycarp, who in our days was an apostolic and prophetic teacher, bishop of the Catholic Church in Smyrna. For every word which came forth from his mouth was fulfilled and will be fulfilled” –Martyrdom of Polycarp 16:2 (Written ca 155 A.D.)

 

The Muratorian Canon (ca. 170-200 A.D.)

“Besides the letters of Paul, there is one to Philemon, and one to Titus, and two to Timothy, in affection and love, but nevertheless regarded as holy in the Catholic Church, in the ordering of churchly discipline. There is also one to the Laodiceans and another to the Alexandrians, forged under the name of Paul, in regard to the heresy of Marcion, and there are several others which cannot be received by the Church, for it is not suitable that gall be mixed with honey. The epistle of Jude, indeed, and the two ascribed to John are received by the Catholic Church.  -Muratorian fragment (Written ca 177 A.D.)

 

Tertullian of Carthage (155-240 A.D.)

“Where was Marcion, that shipmaster of Pontus, the zealous student of Stoicism? Where was Valentinus, the disciple of Platonism? For it is evident that those men lived not so long ago—in the reign of Antonius for the most part—and that they at first were believers in the doctrine of the Catholic Church, in the church of Rome under the episcopate of the blessed Eleutherius, until on account of their ever restless curiosity, with which they even infected the brethren, they were more than once expelled.”  –Demurrer Against the Heretics 30 (Written in 200 A.D.)

 

Cyprian of Carthage (200-258 A.D.)

“You ought to know, then, that the bishop is in the Church and the Church in the bishops; and if someone is not with the bishop, he is not in the Church. They vainly flatter themselves who creep up, not having peace with the priest of God, believing that they are secretly in communion with certain individuals. For the Church, which is one and catholic, is not split or divided, but is indeed united and joined by the cement of priests who adhere to one another” –Letters 66[67]:8  (Written in 253 A.D.)

 

Council of Nicaea I (325 A.D.)

“But those who say: ‘There was a time when the Son was not,’ and ‘before he was born, he was not,’ and ‘because he was made from non-existing matter, he is either of another substance or essence,’ and those who call ‘God the Son of God changeable and mutable,’ these the Catholic Church anathematizes” –Appendix to the Creed of Nicaea (Written in 325 A.D.)

 

“Concerning those who call themselves Cathari (Novatians), that is, ‘the Clean,’ if at any time they come to the Catholic Church, it has been decided by the holy and great council that, provided they receive the imposition of hands, they remain among the clergy. However, because they are accepting and following the doctrines of the catholic and apostolic Church, it is fitting that they acknowledge this in writing before all; that is, both that they communicate with the twice married and with those who have lapsed during a persecution” (Canon 8).

 

Cyril of Jerusalem (313-386 A.D.)

The Church is called catholic, then, because it extends over the whole world, from end to end of the earth, and because it teaches universally and infallibly each and every doctrine which must come to the knowledge of men, concerning things visible and invisible, heavenly and earthly, and because it brings every race of men into subjection to godliness, governors and governed, learned and unlearned, and because it universally treats and heals every class of sins, those committed with the soul and those with the body, and it possesses within itself every conceivable form of virtue, in deeds and in words and in the spiritual gifts of every description” –Catechetical Lectures 18:23 (Written in 350 A.D.)

 

“And if you ever are visiting in cities, do not inquire simply where the house of the Lord is—for the others, sects of the impious, attempt to call their dens ‘houses of the Lord’—nor ask merely where the Church is, but where is the Catholic Church. For this is the name peculiar to this holy Church, the mother of us all, which is the spouse of our Lord Jesus Christ, the only-begotten Son of God” –Catechetical Lectures 18:26 (Written in 350 A.D.)

 

The Apostles’ Creed (ca. 350 A.D.)

I believe in the Holy Spirit, the holy catholic Church, the communion of saints, the forgiveness of sins, the resurrection of the body, and the life everlasting. Amen”  –Apostles’ Creed, 360 A.D. version (the first to include the term “Catholic”).

 

Council of Constantinople I (381 A.D.)

“I believe in the Holy Spirit, the Lord, the giver of life, who proceeds from the Father, who together with the Father and the Son is worshiped and glorified, who spoke through the prophets; in one, holy, catholic, and apostolic Church  –Nicene Creed (Written in 381 A.D.)

 

“Those who embrace orthodoxy and join the number of those who are being saved from the heretics, we receive in the following regular and customary manner: Arians, Macedonians, Sabbatians, Novatians, those who call themselves Cathars and Aristeri, Quartodecimians or Tetradites, Apollinarians— these we receive when they hand in statements and anathematize every heresy which is not of the same mind as the holy, catholic, and apostolic Church of God” (Canon 7).

 

Augustine of Hippo (354-430 A.D.)

We must hold to the Christian religion and to communication in her Church, which is catholic and which is called catholic not only by her own members but even by all her enemies. For when heretics or the adherents of schisms talk about her, not among themselves but with strangers, willy-nilly they call her nothing else but Catholic. For they will not be understood unless they distinguish her by this name which the whole world employs in her regard”  –The True Religion 7:12 (Written in 390 A.D.)

 

We believe in the holy Church, that is, the Catholic Church; for heretics and schismatics call their own congregations churches. But heretics violate the faith itself by a false opinion about God; schismatics, however, withdraw from fraternal love by hostile separations, although they believe the same things we do. Consequently, neither heretics nor schismatics belong to the Catholic Church; not heretics, because the Church loves God, and not schismatics, because the Church loves neighbor.” –Faith and Creed 10:21 (Written in 393 A.D.)

 

“If you should find someone who does not yet believe in the gospel, what would you [Mani] answer him when he says, ‘I do not believe’? Indeed, I would not believe in the gospel myself if the authority of the Catholic Church did not move me to do so” –Faith and Creed 5:6 (Written in 393 A.D.)

 

There are many other things which most properly can keep me in the Catholic Church’s bosom. The unanimity of peoples and nations keeps me here. Her authority, inaugurated in miracles, nourished by hope, augmented by love, and confirmed by her age, keeps me here. The succession of priests, from the very see of the apostle Peter, to whom the Lord, after his resurrection, gave the charge of feeding his sheep (John 21:15–17), up to the present episcopate, keeps me here. And last, the very name Catholic, which, not without reason, belongs to this Church alone, in the face of so many heretics, so much so that, although all heretics want to be called ‘Catholic,’ when a stranger inquires where the Catholic Church meets, none of the heretics would dare to point out his own basilica or house” –Against the Letter of Mani Called “The Foundation” 4:5 (Written in 397 A.D.)

 

Vincent of Lerins (Died 445 A.D.)

“I have often then inquired earnestly and attentively of very many men eminent for sanctity and learning, how and by what sure and so to speak universal rule I may be able to distinguish the truth of Catholic faith from the falsehood of heretical depravity; and I have always, and in almost every instance, received an answer to this effect: that whether I or anyone else should wish to detect the frauds and avoid the snares of heretics as they arise, and to continue sound and complete in the Catholic faith, we must, the Lord helping, fortify our own belief in two ways: first, by the authority of the divine law [Scripture], and then by the tradition of the Catholic Church. But here some one perhaps will ask, ‘Since the canon of Scripture is complete, and sufficient of itself for everything, and more than sufficient, what need is there to join with it the authority of the Church’s interpretation?’ For this reason: Because, owing to the depth of holy Scripture, all do not accept it in one and the same sense, but one understands its words in one way, another in another, so that it seems to be capable of as many interpretations as there are men. . . . Therefore, it is very necessary, on account of so great intricacies of such various errors, that the rule for the right understanding of the prophets and apostles should be framed in accordance with the standard of ecclesiastical and catholic interpretation” –The Notebooks 2:1–2 (434 A.D.)

 

Council of Chalcedon (451 A.D.)

“Since in certain provinces readers and cantors have been allowed to marry, this sacred synod decrees that none of them is permitted to marry a wife of heterodox views. If those thus married have already had children, and if they have already had the children baptized among heretics, they are to bring them into the communion of the Catholic Church” - Canon 14 (Written in 451 A.D.)
 

 


তথ্যসূত্রঃ

১. https://www.gordonconwell.edu/center-for-global-christianity/research/quick-facts/

২. https://www.gordonconwell.edu/blog/christianity-is-fragmented-why/

৩. Schaff, Philip (1996)  Nicene and Post-Nicene Fathers: First Series, Volumes I-XIV.  Hendrickson Pub; 2nd edition (February 1, 1996)

৪. Schaff, Philip (1994).  Nicene and Post-Nicene Fathers: Second Series, Volumes I-XIV.  Hendrickson Pub (March 1, 1994)

৫. Jurgens, William A. (1979).  The Faith of the Early Fathers, Vol. 1-3.  The Liturgical Press, Collegeville Minnesota.

৬. Lawrence J. Johnson, (2010).     Worship in the Early Church: An Anthology of Historical Sources; Volumes 1-4.  Liturgical Press, 2010.

৭. Pelikan, Jaroslav. The Christian tradition: a history of the development of doctrine – volumes 1 – 5.  University of Chicago Press, 2008.

৮. Kelly, J.N.D. Early Christian Doctrines. Harper One Publishing, 1978.

৯. Cardinal John Henry Newman.  An Essay on the Development of Christian Doctrine.  Word on Fire Classics, 2017.

১০. Aquilina, Mike.  How the Fathers Read the Bible: Scripture, Liturgy, and the Early Church.  Emmaus Road Publishing, 2022.

১১. Akin, Jimmy (2010). The Fathers Know Best: Your Essential Guide to the Teachings of the Early Church.  CATHOLIC ANSWERS PRESS; First edition (November 30, 2010)

১২. Butler, Scott & Collorafi , John (2003).  Keys Over the Christian World: Evidence for Papal Authority [33 A.D.- 800 A.D.] from Ancient Latin, Greek, Chaldean, Syriac, Armenian, Coptic and Ethiopian documents.  Copyright by Scott Butler and John Collorafi

Ahmedabad